ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ঢাকায় এফবিসিসিআই এসএমই ফেয়ার শুরু হচ্ছে ২০ ডিসেম্বর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫৩৫ ঘণ্টা, ডিসেম্বর ১৭, ২০১১
ঢাকায় এফবিসিসিআই এসএমই ফেয়ার শুরু হচ্ছে ২০ ডিসেম্বর

ঢাকা: ঢাকায় পাঁচদিনব্যাপী ‘পঞ্চম এফবিসিসিআই এসএমই ফেয়ার ২০১১’ শুরু হচ্ছে ২০ ডিসেম্বর মঙ্গলবার থেকে। ওই দিন সকাল ১০টায় রাজধানীর আগারগাঁওস্থ বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে আয়োজিত এই এসএমই ফেয়ার উদ্বোধন করবেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা।



শনিবার দুপুরে রাজধানীর মতিঝিলস্থ ফেডারেশন ভবনে ‘পঞ্চম এফবিসিসিআই এসএমই ফেয়ার ২০১১’ উপলক্ষে আয়োজিত ‘মিট দ্য প্রেস’ অনুষ্ঠানে দেশের ব্যবসায়ীদের শীর্ষ সংগঠন এফবিসিসিআই’র সভাপতি এ কে আজাদ এ কথা জানান।

সংগঠনের প্রথম সহ-সভাপতি মোহাম্মদ জসিম উদ্দিন, সহ-সভাপতি মোস্তফা আজাদ চৌধুরীসহ নির্বাহী কমিটির অন্যান্য পরিচালকরা এ সময় উপস্থিত ছিলেন।

আগামীতে প্রতি ২ বছর অন্তর অন্তর এই এসএমই ফেয়ার অনুষ্ঠিত হবে বলে সংবাদ সম্মেলনে জানানো হয়।

এতে জানানো হয়, আগামী ২৩ ডিসেম্বর পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে রাত ৮টা পর্যন্ত এ মেলা চলবে। মেলা উপলক্ষে মেলা প্রাঙ্গনে তিনটি বিষয় ভিত্তিক সেমিনার এবং সাং¯কৃতিক অনুষ্ঠানের আয়োজন করা হয়েছে।

এবারো মেলা উপলক্ষে ৭টি ক্যাটাগরিতে ‘এফবিসিসিআই এসএমই অ্যাওয়ার্ড’ প্রদান করা হবে। এর মধ্যে ক্ষুদ্র ও কুটির শিল্প ভিত্তিক তিনটি (ইনোভেটিভ এন্টারপ্রিনার/ প্রোডাক্ট; বেস্ট এন্টারপ্রাইজ ইন টার্মস অব ম্যানেজমেন্ট, স্ট্যান্ডার্ড অ্যান্ড প্রোডাকশন সিস্টেম এবং বেস্ট উইমেন এন্টারপ্রিনার), মাঝারি প্রতিষ্ঠান ভিত্তিক তিনটি (বেস্ট মিডিয়াম এন্টারপ্রাইজ, বেস্ট এন্টারপ্রাইজ ইন টার্মস অব ম্যানেজমেন্ট, স্ট্যান্ডার্ড অ্যান্ড প্রোডাকশন সিস্টেম এবং বেস্ট উইমেন এন্টারপ্রিনার) এবং এসএমই খাতে বিশেষ অবদানের জন্য ‘বেস্ট এসএমই ফ্যাসিলিটেটর’ ক্যাটাগরিতে একটি অ্যাওয়ার্ড প্রদান করা হবে।

উল্লেখ্য, এবারের এফবিসিসিআই এসএমই অ্যাওয়ার্ড স্পন্সর করছে ‘এসএমই ফাউন্ডেশন’। ২৩ ডিসেম্বর সন্ধ্যা ৬টায় এই অ্যাওয়ার্ড প্রদান করা হবে। রাষ্ট্রপতি জিল্লুর রহমান এ অ্যাওয়ার্ড প্রদান করবেন।

সংবাদ সম্মেলনে আরো জানানো হয় যে, এবারের মেলায় ১৩১টি স্টল ও ১৯টি প্যাভিলিয়ন থাকবে। এর মধ্যে ৬৪টি উদ্যোক্তা এবং ৩৪টি ব্যাংক, বীমা ও আর্থিক প্রতিষ্ঠান মেলায় অংশগ্রহণ করছে। এদের মধ্যে প্ল্যাস্টিক, ফার্নিচার, স্টিল ফার্নিচার, টেক্সটাইল, হস্তশিল্পজাত পণ্য, পাটজাত পণ্য, বৈদ্যুতিক পণ্য, জেনারেটর, খাদ্য ও অর্গানিক ফুড, তৈজসপত্র সামগ্রী, শাড়ি, লুঙ্গী, থ্রি-পিস, বিস্কুট, সিরামিক, ইঞ্জিনিয়ারিং, রেফ্রিজারেশন, ছাপার কালি, ¯িপ্রং ও ফিল্টার, স্যানিটারি ফিটিংস, চামড়া ও চামড়াজাত পণ্য, হারবাল, হোমিওপ্যাথ ও আয়ুর্বেদিক, রিয়েল স্টেট, ব্যাংক, আর্থিক প্রতিষ্ঠান, বীমা, সফটওয়্যার, কল সেন্টার, সাইবার ক্যাফে, পর্যটন শিল্প ইত্যাদি উল্লেখযোগ্য।  

বাংলাদেশ সময়: ১৫৩২ ঘণ্টা, ১৭ ডিসেম্বর , ২০১১ 

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad