bangla news

ডিএসইর লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-৩১ ৪:৩৯:২১ পিএম
ডিএসই ও সিএসই লোগো

ডিএসই ও সিএসই লোগো

ঢাকা: টানা তিন কার্যদিবস পতনের পর বুধবার (৩০ অক্টোবর) সূচকের উত্থান হলেও বৃহস্পতিবার (৩১ অক্টোবর) ফের পতন হয়েছে দেশের প্রধান দুই পুঁজিবাজারে। এদিন উভয় শেয়ারবাজারে সূচক কমেছে। তবে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) লেনদেন বাড়লেও কমেছে অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই)।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ০ দশমিক ৩০ পয়েন্ট কমে ৪ হাজার ৬৮৩ পয়েন্টে অবস্থান। ডিএসইর অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১ হাজার ৬২৮ পয়েন্টে। তবে শরিয়াহ সূচক ৩ পয়েন্ট বেড়ে ১০৭৫ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৪০৫ কোটি ৪৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৫৮ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৩৪৭ কোটি টাকার।

বৃহস্পতিবার ডিএসইতে ৩৫০টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৫০টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১৪৫টির এবং  অপরিবর্তিত রয়েছে ৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- ন্যাশনাল টিউবস, সোনারবাংলা ইন্স্যুরেন্স, নর্দার্ণ জুট, ব্র্যাক ব্যাংক, বৃটিশ আমেরিকান ট্যোবাকো, ভিএফএস থ্রেড ডাইং, স্টাইলক্রাফট, ওয়াটা কেমিক্যাল, স্ট্যান্ডার্ড সিরামিক এবং প্রিমিয়ার ব্যাংক। 

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৪ পয়েন্ট কমে ১৪ হাজার ২২১ পয়েন্টে অবস্থান করছে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৩২টির, কমেছে ১০৬টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির দর। বৃহস্পতিবার ১৮ কোটি ৩২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিনের ৩৬ কোটি টাকা কম। আগেরদিন সিএসইতে লেনদেন হয়েছিল ৫৪ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৬৩০ ঘণ্টা, অক্টোবর ৩০, ২০১৯
এসএমএকে/ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-10-31 16:39:21