bangla news

সূচকের অব্যাহত পতন পুঁজিবাজারে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২৯ ৩:৪৯:৫৪ পিএম
ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা: সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবারও (২৮ অক্টোবর) সূচকের পতনে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। এদিন দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) এবং অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক কমেছে। এনিয়ে টানা তিন কার্যদিবস সূচকের পতন হয়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৬৭০ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৭ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৬৭ ও ১৬৩৫ পয়েন্টে।

ডিএসইতে টাকার পরিমাণে লেনদেন হয়েছে ৩৫৮ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট। যা আগের দিন থেকে ৫৩ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৩০৫ কোটি টাকার।

ডিএসইতে ৩৫৪টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১১০টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১৯৭টির এবং ৪৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- ন্যাশনাল টিউবস, সোনার বাংলা ইন্স্যুরেন্স, মুন্নু সিরামিক, লিগ্যাসি ফুট, স্কয়ার ফার্মা, ফরচুন সু, ভিএফএস থ্রেড ডাইং,  স্ট্যান্ডার্ড সিরামিক, সিলকো ফার্মা এবং গোল্ডেন হারভেস্ট।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৪০ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ১৮৪ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৭টির, কমেছে ১৪৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৭টির দর। 

এ বাজারে ১৪ কোটি ৮৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে এক কোটি টাকা বেশি। আগেরদিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৩ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৫৪৭ ঘণ্টা, অক্টোবর ২৯, ২০১৯
এসএমএকে/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-29 15:49:54