bangla news

মালিক-শ্রমিকদের ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-২২ ৯:১১:৪৯ পিএম
ডেইলি স্টার ভবনে শিল্প সম্পর্ক উন্নয়ন বিষয়ক সেমিনার। ছবি: বাংলানিউজ

ডেইলি স্টার ভবনে শিল্প সম্পর্ক উন্নয়ন বিষয়ক সেমিনার। ছবি: বাংলানিউজ

ঢাকা: সুষ্ঠু শিল্প সম্পর্ক বজায় রাখতে মালিক-শ্রমিকদের ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন সংশ্লিষ্টরা। একই সঙ্গে, শ্রম আইনের সঠিক বাস্তবায়ন নিশ্চিত করতে সবার প্রতি আহ্বান জানান তারা।

মঙ্গলবার (২২ অক্টোবর) ডেইলি স্টার ভবনে বাংলাদেশ ইনস্টিটিউট অব লেবার স্টাডিজের (বিলস) উদ্যোগে ও নেদারল্যান্ডভিত্তিক উন্নয়ন সংগঠন এফএনভি-এর সহযোগিতায় শিল্প সম্পর্ক উন্নয়ন বিষয়ক এক সেমিনারে বক্তারা এ আহ্বান জানান।

তারা বলেন, শ্রম আইনে শ্রমিকের যে সংজ্ঞা আছে, সেটা সংশোধন করতে হবে। এছাড়া, ট্রেড ইউনিয়নের বিষয়ে শ্রমিক ও মালিকপক্ষের মধ্যে কোনো ভুল বোঝাবুঝি বা কারখানা মালিকদের মধ্যে ট্রেড ইউনিয়ন বিষয়ে কোনো অনীহা থাকলে তা দূর করতে হবে।

বক্তারা বলেন, শিল্পের উন্নতি ছাড়া দেশের উন্নয়ন সম্ভব নয়। তাই সুষ্ঠু শিল্প সম্পর্ক বজায় রাখতে মালিক-শ্রমিকদের 
ঐক্যবদ্ধভাবে কাজ করতে হবে।

বিলস’র ভাইস চেয়ারম্যান মো. মজিবুর রহমান ভূঞার সভাপতিত্বে এবং এর উপদেষ্টা পরিষদের সদস্য নইমুল আহসান জুয়েলের সঞ্চালনায় সেমিনারে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি মো. মুজিবুল হক। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ এমপ্লয়ার্স ফেডারেশনের সভাপতি কামরান টি রহমান, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সদস্য শামসুন্নাহার ভূইয়া, শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের যুগ্ম সচিব এ কে এম রফিকুল ইসলাম, বিআইডব্লিউটিএ’র যুগ্ম পরিচালক (বন্দর) সাইফুল হক খান। 

এছাড়াও স্কপভুক্ত জাতীয় পর্যায়ের ট্রেড ইউনিয়ন সংগঠন, ইন্ডাস্ট্রিয়াল বাংলাদেশ কাউন্সিলভুক্ত ট্রেড ইউনিয়ন সংগঠন, সংশ্লিষ্ট সরকারি ও বেসরকারি সংস্থার কর্মকর্তা, বিজিএমইএ, বিকেএমইএ, বিইএফ প্রতিনিধি, গবেষক, আইনজীবী, নাগরিক সমাজের প্রতিনিধি, মানবাধিকার সংগঠন ও গণমাধ্যমের প্রতিনিধিরা সেমিনারে অংশ নেন।
  
সম্প্রতি তৈরি পোশাক শিল্প খাত ও অভ্যন্তরীণ নৌপরিবহন খাতের শিল্প সম্পর্ক বিষয়ক একটি গবেষণা সম্পন্ন করেছে বিলস। সেমিনারে সংশ্লিষ্ট পক্ষগুলোর কাছে গবেষণাপত্র উপস্থাপন ও এ বিষয়ে আলোচনার মাধ্যমে খাতগুলোর বিরোধ নিষ্পত্তি বিষয়ে যুগোপযোগী সুপারিশ প্রণয়নসহ সংশ্লিষ্ট পক্ষগুলোর সম্ভাব্য ভূমিকা নির্ধারণ করে গবেষণা পত্রটিকে আরও সমৃদ্ধ করার লক্ষ্যে এই সেমিনারের আয়োজন করা হয়। সেমিনারে গবেষণা প্রতিবেদন উপস্থাপন করেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের সমাজ বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মনিরুল ইসলাম খান।

বাংলাদেশ সময়: ২১১০ ঘণ্টা, অক্টোবর ২২, ২০১৯
জিসিজি/একে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-22 21:11:49