ঢাকা, শনিবার, ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

শেয়ার

পুঁজিবাজারে সূচক সামান্য বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৩৮ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৯
পুঁজিবাজারে সূচক সামান্য বেড়েছে

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২০ অক্টোবর) দেশের পুঁজিবাজারে সূচক সামান্য বেড়েছে। এদিন দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ১১ পয়েন্ট ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ৩৪ পয়েন্ট বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৮২ পয়েন্টে।

অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৫ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৬ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৯৯ ও ১৬৮৫ পয়েন্টে।

ডিএসইতে ৩১২ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৩১৩ কোটি ১৪ লাখ টাকার। অর্থাৎ আজ ডিএসইতে লেনদেন ৫১ লাখ টাকা কম হয়েছে।

দেশের প্রধান এ স্টক এক্সচেঞ্জে ৩৫২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১২৯টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১৮০টির এবং ৪৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- ন্যাশনাল টিউবস, স্ট্যান্ডার্ড সিরামিক, মুন্নু জুট স্টাফলার্স, প্যারামাউন্ট ইন্স্যুরেন্স, সামিট পাওয়ার, সোনার বাংলা ইন্স্যুরেন্স, অগ্রণী ইন্স্যুরেন্স, সিলকো ফার্মা, কন্টিনেন্টাল ইন্স্যুরেন্স এবং ইউনাইটেড পাওয়ার।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫৪২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১০৪টির, কমেছে ১১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ২৯টির দর।  

এবাজারে ৫১ কোটি ৬০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ৩৩ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৮ কোটি ৫৫ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৬৩৬ ঘণ্টা, অক্টোবর ২০, ২০১৯
এসএমএকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa