bangla news

মাস্টারকার্ড ইন্ডিয়ার নতুন সিওও ভিকাস ভার্মা

নিউজ ডেস্ক | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১৯ ১:৫৪:৪৩ পিএম
ভিকাস ভার্মা

ভিকাস ভার্মা

ঢাকা: গ্লোবাল পেমেন্ট ইন্ডাস্ট্রির শীর্ষস্থানীয় প্রযুক্তি প্রতিষ্ঠান মাস্টারকার্ডের চিফ অপারেটিং অফিসার (সিওও) হিসেবে পদোন্নতি পেয়েছেন ভিকাস ভার্মা।

শনিবার (১৯ অক্টোবর) ওই প্রতিষ্ঠান থেকে পাঠানো এক প্রেসবিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়।

২০০৫ সাল থেকে মাস্টারকার্ডের সঙ্গে যুক্ত রয়েছেন ভিকাস। ব্যবসা, মার্কেট ও মার্চেন্ট ডেভেলপমেন্টসহ বিভিন্ন কার্যক্রমে নেতৃত্ব দিয়েছেন তিনি।

সম্প্রতি মাস্টারকার্ড ভারতে আগামী পাঁচ বছর মেয়াদী এক বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের ঘোষণা দিয়েছে যা আগের ২০১৪-১৯ সালের এক বিলিয়ন মার্কিন ডলার বিনিয়োগের সঙ্গে নতুন সংযোজন।

ভিকাস ভারতের মার্কেটের জন্য মাস্টারকার্ডের দীর্ঘমেয়াদি পরিকল্পনা সফল করতে এ বিনিয়োগের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন। 

ভিকাসের এই নতুন দায়িত্ব দেশে নতুন পার্টনারশিপ এবং ডিজিটাল পেমেন্ট সল্যুশনের উন্নয়নের উদ্যোগে নেতৃত্ব দেবেন। প্রযুক্তিগত উদ্ভাবন, মার্চেন্ট এক্সেপ্ট্যান্স এবং ডিজিটাল পেমেন্ট সার্ভিসে ভোক্তাদের উৎসাহিত করার বিষয়ে মাস্টারকার্ডের চলমান কার্যক্রমকে আরও ত্বরান্বিত করতে কাজ করবেন তিনি।

একটি ডিজিটাল ক্ষমতায়িত সমাজ গড়াতে মাস্টারকার্ড সবসময় গুরুত্ব দেয় ও বিভিন্ন পার্টনারশিপ ও প্রাথমিক পর্যায়ে স্টার্টআপগুলোতে মূলধন বিনিয়োগ করার মাধ্যমে ভারতে ফিনটেক ইকোসিস্টেমের পৃষ্ঠপোষকতায় সক্রিয়ভাবে যুক্ত রয়েছে। কোম্পানির প্রতিষ্ঠিত গ্লোবাল স্টার্ট পাথ প্রোগ্রামের মাধ্যমে মাস্টারকার্ড টোনট্যাগ, রেজারপে, জেটা, ফ্লুইড এআই, হ্যাপে, সিগ্নজি, এফটি ক্যাশ এবং সিনটিজেনসহ বেশ কয়েকটি স্টার্টআপকে সহযোগিতা করেছে। আগামীতে ভিকাস ভারতে মাস্টারকার্ডের স্টার্ট পাথ প্রোগ্রামটির অগ্রগতি পর্যবেক্ষণ করবেন। 

ভারত ছাড়াও, মাস্টারকার্ড দক্ষিণ এশিয়ার ইমার্জিং মার্কেট-বাংলাদেশ ও শ্রীলঙ্কার সরকার ও নিয়ন্ত্রকদের সঙ্গে পার্টনারশিপের মাধ্যমে ডিজিটাল অর্থনৈতিক লেনদেনের উন্নয়নের জন্য প্রয়োজনীয় অবকাঠামো তৈরি করছে। এই দেশগুলোও নিজেদের দেশকে ডিজিটাল করতে একটি রোডম্যাপ তৈরি করেছে এবং তাদের নাগরিকদের ‘ক্যাশলেস’ পদ্ধতি গ্রহনের জন্য উৎসাহিত করছে। ফলে এই দেশগুলোতে ডিজিটাল পেমেন্ট বাড়াতে উল্লেখযোগ্য সুযোগ উম্মুক্ত হয়েছে এবং এক্ষেত্রে ভিকাস ভার্মা মাস্টারকার্ডের বাংলাদেশ ও শ্রীলংকার কান্ট্রি ম্যানেজমেন্টকে দিকনির্দেশনা দেবেন। 

ভিকাসের পদোন্নতির কৈশলগত এই সিদ্ধান্তের বিষয়ে মাস্টারকার্ডের সাউথ এশিয়ার ডিভিশন প্রেসিডেন্ট পোরুষ সিং বলেন, মাস্টারকার্ড ভিকাস ভার্মাকে সিওও হিসেবে নিয়োগের ঘোষণায় অত্যন্ত আনন্দিত। পেমেন্ট ইকোসিস্টেম এবং রিটেইল আর্থিক সেবা সম্পর্কে ভিকাস তার গভীর জ্ঞান দিয়ে ভারতে মাস্টারকার্ডের কার্যক্রম পরিচালনায় প্রচুর অবদান রেখেছেন। উন্নয়নশীল মার্কেটের অর্থনৈতিক লেনদেনে প্রযুক্তিগত উদ্ভাবনে তার সুবিশাল অভিজ্ঞতা এবং দক্ষতার কারণে মাস্টারকার্ড ভিকাসকে নিয়ে আত্মবিশ্বাসী। এছাড়াও মাস্টারকার্ড মনে করে, ডিজিটাল পেমেন্টের বিকাশে সহায়ক ভূমিকা পালন করার পাশাপাশি ভারত এবং দক্ষিণ এশিয়াকে একটি লেস ক্যাশ সোসাইটি হিসেবে গড়ে তোলার ক্ষেত্রেও গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবেন তিনি।

মাস্টারকার্ডে যোগদানের আগে ভিকাস ভার্মা গ্লোবাল পেমেন্ট ব্র্যান্ডগুলোর সঙ্গে যুক্ত ছিলেন এবং মার্কেট ডেভেলপমেন্ট ও কনজ্যুমার কার্ড প্রভৃতির বিস্তারে নেতৃস্থানীয় পদে কাজ করেছেন। তিনি গাজিয়াবাদের ইনস্টিটিউট অব ম্যানেজমেন্ট টেকনোলজির একজন প্রাক্তন ছাত্র।

বাংলাদেশ সময়: ১৩৪৯ ঘণ্টা, অক্টোবর ১৯, ২০১৯
এএটি

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-19 13:54:43