bangla news

এক্সচেঞ্জ হাউজের ন‍াম পরিবর্তনে অনুমতি লাগবে না

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১৫ ১০:০৭:০০ পিএম
বাংলাদেশ ব্যাংক

বাংলাদেশ ব্যাংক

ঢাকা: এখন থেকে বিদেশে অবস্থিতি কোনো এক্সচেঞ্জ হাউজের নামে বাংলাদেশের যে কোনো ব্যাংকে পরিচালিত হিসাবের নাম পরিবর্তনের ক্ষেত্রে বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমোদন নেওয়ার প্রয়োজন হবে না। বিদেশের অনেক এক্সচেঞ্জ হাউজের ড্রয়িং ব্যবস্থা চালু রয়েছে।

মঙ্গলবার (১৫ অক্টোবর) বাংলাদেশ ব্যাংকের বৈদেশিক মূদ্রানীতি বিভাগ এ বিষয়ে একটি প্রজ্ঞাপন জারি করে বৈদেশিক মুদ্রায় লেনদেনের সব অনুমোদিত ডিলার, ব্যাংকের প্রধান কার্যালয় ও প্রিন্সিপাল অফিসে পাঠানো হয়েছে।
 
পরিলক্ষিত হচ্ছে যে, প্রায়শই বিদেশি এক্সচেঞ্জ হাউজসমূহের স্বীয় নাম পরিবর্তিত হওয়া অথবা অন্য কোনো প্রতিষ্ঠানের সঙ্গে একীভূত হওয়া অথবা অন্য প্রতিষ্ঠান কর্তৃক অধিগ্রহণ হওয়ার ঘটনা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে।

রেমিট্যান্স আহরণ কার্যক্রম স্বাভাবিক রাখার স্বার্থে এখন থেকে বিদেশস্থ এক্সচেঞ্জ হাউজের নাম পরিবর্তন হলে তাদের নামে পরিচালিত হিসাবসমূহের নাম এক্সচেঞ্জ হাউজের পরিবর্তিত নামে পরিবর্তন করার জন্য বাংলাদেশ ব্যাংকের পূর্বানুমোদন গ্রহণের প্রয়োজন হবে না।
 
এক্সচেঞ্জ হাউজসমূহের নাম পরিবর্তন সম্পর্কে জ্ঞাত হওয়া মাত্র সংশ্লিষ্ট ব্যাংক বিষয়টি বাংলাদেশ ব্যাংককে অবহিত করবে। ব্যাংকসমূহ প্রয়োজনীয় কাগজপত্রাদি তথা নাম পরিবর্তনের সপক্ষে প্রমাণাদি (এক্সচেঞ্জ হাউজের পত্র, নাম পরিবর্তনের বিষয়ে প্রতিষ্ঠানটির বোর্ড রিজোলিউশন, এক্সচেঞ্জ হাউজের পরিবর্তিত নামের বিষয়ে সংশ্লিষ্ট দেশের উপযুক্ত কর্তৃপক্ষের অনুমোদনের কপি ইত্যাদি) সংগ্রহ করতঃ তাদের যথার্থতা বিবেচনান্তে নিজ দায়িত্বে বিদেশী এক্সচেঞ্জ হাউজের নামে পরিচালিত হিসাবসমূহের নাম পরিবর্তন করবে। হিসাবের নাম পরিবর্তন করার পরবর্তী সাত কার্যদিবসের মধ্যে এর সপক্ষে প্রমাণাদি এবং অন্যান্য প্রয়োজনীয় কাগজপত্রাদিসহ বাংলাদেশ ব্যাংককে অবহিত করবে।
 
বাংলাদেশ সময়: ২২০৫ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৯
এসই/এসএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-15 22:07:00