bangla news

টানা ছয় কার্যদিবস পর সূচকের বড় উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১৫ ৭:৫২:৫৯ পিএম
ডিএসই-সিএসই লোগো

ডিএসই-সিএসই লোগো

ঢাকা: টানা ছয় কার্যদিবস পতনের পর মঙ্গলবার (১৫ অক্টোবর) সূচকের বড় উত্থান হয়েছে দেশের পুঁজিবাজারে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্যসূচক ডিএসইএক্স ১১০ পয়েন্ট ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ২৪২ পয়েন্ট বেড়েছে। এ নিয়ে টানা ছয় কার্যদিবস পতনের পর সূচকের উত্থানে ফিরলো দেশের পুঁজিবাজার।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

বুধবার পুঁজিবাজারে সূচকের বড় উত্থানের মধ্যেই ডিএসইর সামনে বাংলাদেশ পুঁজিবাজার বিনিয়োগকারী ঐক্য পরিষদের ব্যানারে বিক্ষোভ করেছে সাধারণ বিনিয়োগকারীরা।

এদিকে ইনভেস্টমেন্ট করপোরেশন অব বাংলাদেশের (আইসিবি) বিনিয়োগের ঘোষণায় মঙ্গলবার (১৫ অক্টোবর) দেশের পুঁজিবাজারে উত্থান হবে এমনটি মনে করেছিলেন সংশ্লিষ্টরা। তবে একদিন নয় এটির স্থায়ী সমাধান চান বিনিয়োগকারীরা। তাই বুধবারও ডিএসইর সামনে বিক্ষোভ করবেন বলে ঘোষণা দিয়েছেন তারা।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১০ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৪ হাজার ৮২১ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ২৭ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৩৪ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১০৯ ও ১৭০৪ পয়েন্টে।

ডিএসইতে মঙ্গলবার ৩২৮ কোটি ৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ২৯৯ কোটি ৮৯ টাকার। অর্থাৎ ডিএসইতে লেনদেন ২৮ কোটি টাকা বেশি হয়েছে।

ডিএসইতে ৩৫২টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৩১১টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ২৪টির এবং ১৭টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- স্কয়ার ফার্মা, ন্যাশনাল টিউবস, বিকন ফার্মা, সামিট পাওয়ার, স্ট্যান্ডার্ড সিরামিক, ইস্টার্ন ইন্স্যুরেন্স, ইউনাইটেড পাওয়ার, বাংলাদেশ শিপিং করপোরেশন, ওয়াটা কেমিক্যাল এবং জেএমআই সিরিঞ্জ।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৪২ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৪ হাজার ৬৪৬ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৮টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ২০১টির, কমেছে ২৪টির এবং অপরিবর্তিত রয়েছে ১৩টির দর। আজ ১৩ কোটি ৪৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২৭ লাখ টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৩ কোটি ২০ লাখ টাকার।

বাংলাদেশ সময়: ১৯৫১ ঘণ্টা, অক্টোবর ১৫, ২০১৯
এসএমএকে/এসএইচ

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-15 19:52:59