bangla news

কাতারে বাংলাদেশি পণ্যের প্রদর্শনী ১০-১২ ডিসেম্বর

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১৪ ৭:০১:৫৭ পিএম
আলোচনা সভা, ছবি: বাংলানিউজ

আলোচনা সভা, ছবি: বাংলানিউজ

ঢাকা: কাতারভিত্তিক অলাভজনক সংগঠন বাংলাদেশ ফোরাম কাতারের উদ্যোগে তিন দিনব্যাপী বাংলাদেশি পণ্যের প্রদর্শনী অনুষ্ঠিত হবে চলতি বছরের ১০ থেকে ১২ ডিসেম্বর।

মধ্যপ্রাচ্যের অন্যতম তেল ও গ্যাস সমৃদ্ধ দেশ কাতারের মধ্যবর্তী বিনিয়োগ ও বাণিজ্য বৃদ্ধি এবং বাংলাদেশের উল্লেখযোগ্য রপ্তানি পণ্যের বাজার তৈরির লক্ষ্যে দেশটির রাজধানী দোহার আন্তর্জাতিক প্রদর্শনী কেন্দ্র দোহা এক্সিবিশন অ্যান্ড কনভেনশন সেন্টারে 'মেড ইন বাংলাদেশ' শীর্ষক এ প্রদর্শনী অনুষ্ঠিত হবে। 

সোমবার (১৪ অক্টোবর)  রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে আয়োজিত আলোচনা সভায় প্রদর্শনীর বিষয়বস্তু তুলে ধরা হয়।

অনুষ্ঠানে জানানো হয়, কাতার সরকার অনুমোদিত অলাভজনক ও অরাজনৈতিক সংগঠন বাংলাদেশ ফোরাম কাতার, বাংলাদেশ দূতাবাস কাতার ও রপ্তানি উন্নয়ন ব্যুরোর যৌথ উদ্যোগে এ আয়োজন করা হবে। 

অনুষ্ঠানে বাংলাদেশ ফোরাম কাতারের প্রতিষ্ঠাতা সভাপতি ইফতেখার আহমদ বলেন, বাংলাদেশি ব্যবসায়ীদের কাতারের বাজার ধরার অনেক সুযোগ রয়েছে। এ প্রদর্শনীর মাধ্যমে দুই দেশের আমদানি-রপ্তানি বাণিজ্য আরও শক্তিশালী হবে। প্রায় চারলাখ প্রবাসী বাংলাদেশি কাতারে কর্মরত। তারা সেখানে বাংলাদেশি বাজার তৈরি করতে সাহায্য করবে।

তিনি আরও বলেন, এ প্রদর্শনীর মাধ্যমে বাংলাদেশি ব্যবসায়ীরা নিজেদের প্রস্তাবগুলো তুলে ধরতে পারলে দেশে সরাসরি বিদেশি বিনিয়োগ বাড়বে। আমাদের উদ্দেশ্য হচ্ছে বাংলাদেশে ব্যবসার নতুন নতুন দ্বার উন্মোচন করা। আরও উন্নত করা। কাতারের ব্যবসায়ীদের সঙ্গে বাংলাদেশের ব্যবসায়ীদের সংযোগ ঘটবে।

অনুষ্ঠানে রপ্তানি উন্নয়ন ব্যুরোর যুগ্মসচিব জাহাঙ্গীর আলম বলেন, কাতারে অনুষ্ঠেয় তিনদিনের প্রদর্শনীতে বাংলাদেশি ব্যবসায়ীরা নিজেদের প্রস্তাবগুলো তুলে ধরতে পারলে আমাদের রপ্তানি আয় বাড়বে। বিশেষ করে ফার্নিচার, ফ্রোজেন ফুড, মোটরসাইকেলসহ নতুন নতুন পণ্যের বাজার তৈরি করতে সহায়তা করবে।

তিনি আরও বলেন, বাংলাদেশে একশটি বিশেষ অর্থনৈতিক অঞ্চল, কম দামের শ্রম, রাজনৈতিক স্থিতিশীলতাসহ বিদেশি বিনিয়োগকারীদের জন্য নানা সুযোগ রয়েছে।

প্রদর্শনীর বিস্তারিত তুলে ধরেন ফোরামের সহ-সভাপতি এবং বাংলাদেশের দল নেতা ইউসুফ সাঈদ। ‍তিনি বলেন, তিনদিনের এ প্রদর্শনীতে চার হাজারের বেশি ব্যবসায়ী অংশ নেবেন। এদের মধ্যে এক হাজার ব্যবসায়ী বিজনেস টু বিজনেস (বিটুবি) মিটিংয়ে অংশ নেবেন।

কৃষি, সিমেন্ট, সিরামিক, ফ্যাশন, মৎস্য, মাংস, খাদ্য ও পানীয়, আসবাবপত্র, চামড়া, ফার্মাসিউটিক্যাল, প্লাস্টিক, রিয়েল এস্টেট, স্কুল, হাসপাতাল, ক্লিনিক, জাহাজ নির্মাণ, টেক্সটাইল, টয়লেটরিজ প্রদর্শনীতে ব্যবসায়ীদের আমন্ত্রণ জানানো হয়েছে। প্রদর্শনীতে শতাধিক স্টল তাদের পণ্য প্রদর্শন করবেন বলে আশা করছেন তিনি।

অনুষ্ঠানে বাংলাদেশ বিনিয়োগ উন্নয়ন কর্তৃপক্ষ, বেসিস, বাংলাদেশ হাইটেক পার্ক কর্তৃপক্ষের প্রতিনিধিরা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৮৫০ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৯
এসই/ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-10-14 19:01:57