ঢাকা, রবিবার, ২১ বৈশাখ ১৪৩১, ০৫ মে ২০২৪, ২৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পতন বৃত্তে পুঁজিবাজার, ৩ বছর আগের অবস্থানে ডিএসই সূচক

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০০৩ ঘণ্টা, অক্টোবর ১৪, ২০১৯
পতন বৃত্তে পুঁজিবাজার, ৩ বছর আগের অবস্থানে ডিএসই সূচক ঢাকা স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববারেও (১৩ অক্টোবর) পুঁজিবাজারে সূচকের বড় পতন হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) মূল্য সূচক ডিএসইএক্স ৪৮ পয়েন্ট ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সার্বিক সূচক ১৪৫ পয়েন্ট কমেছে। এ নিয়ে টানা পাঁচ কার্যদিবস পুঁজিবাজারে সূচকের পতন হলো। এদিকে বর্তমানে ডিএসইর সূচক ৩ বছর আগের স্থানে অবস্থান করছে।

ডিএসই ও সিএসই সূত্রে এসব তথ্য জানা যায়।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৭৬১ পয়েন্টে।

ডিএসইর এই সূচকটি ২ বছর ১০ মাস ২১ দিন মধ্যে সর্বনিম্নে নেমে গেছে। এর আগে ২০১৬ সালের ২২ নভেম্বর ডিএসইএক্স সূচক আজকের থেকে কম স্থানে অবস্থান করছিল। অর্থাৎ ওই দিন ডিএসইএক্স সূচক অবস্থান করছিল ৪ হাজার ৭৫০ পয়েন্টে। আজ ডিএসইর অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১১ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১০৯৯ ও ১৬৮৯ পয়েন্টে।

ডিএসইতে আজ ২৯৮ কোটি ১৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। আগের দিন লেনদেন হয়েছিল ৩২০ কোটি ৯১ টাকার। অর্থাৎ আজ ডিএসইতে লেনদেন ২২ কোটি টাকা কম হয়েছে।

ডিএসইতে আজ ৩৫৪টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৪১টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ২৬৭টির এবং ৩৭টি বা প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- ন্যাশনাল টিউবস, ওয়াটা কেমিক্যাল, বাংলাদেশ সাবমেরিন ক্যাবল, মুন্নু জুট স্টাফলার্স, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, সিলকো ফার্মা, স্কয়ার ফার্মা, বিকন ফার্মা, স্ট্যান্ডার্ড সিরামিক এবং সামিট পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৪৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৫১০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩০টির, কমেছে ১৮১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৫টির দর। আজ ১৪ কোটি ৩৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে দুই কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১২ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ২০০৩ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৯
এসএমএকে/এইচএডি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।