bangla news

ফেনী নদী খননে প্রায় ৪৭ কোটি টাকার প্রকল্প নিচ্ছে সরকার

মফিজুল সাদিক, সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১৩ ১০:৪০:৪৬ এএম
ফেনী নদী। ফাইল ফটো

ফেনী নদী। ফাইল ফটো

ঢাকা: ফেনী নদীর ভাঙন ও গতিপথ পরিবর্তন রোধে নদী ড্রেজিংয়ের জন্য ৪৬ কোটি ৮১ লাখ টাকার প্রকল্প হাতে নিয়েছে সরকার। ‘ফেনী জেলার ছাগলনাইয়া ও সদর উপজেলাধীন ডানতীর ভাঙন হতে নাঙ্গল মোড়া ও জগৎজীবনপুর এলাকা রক্ষা’ প্রকল্পের আওতায় এই উদ্যোগ হাতে নিয়েছে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড।

সংশ্লিষ্ট সূত্র জানায়, প্রকল্পের আওতায় ছাগলনাইয়া উপজেলার নাঙ্গল মোড়া ও ফেনী সদর উপজেলার জগৎজীবনপুর এলাকাকে ফেনী নদীর ডানতীর ভাঙন থেকে রক্ষা করা হবে। একই সঙ্গে ছাগলনাইয়া উপজেলার নাঙ্গল মোড়া ও ফেনী সদর উপজেলার জগৎজীবনপুর এলাকাকে নিরাপদ বন্যামুক্ত এলাকা হিসেবে গড়ে তুলবে সরকার। পাশাপাশি ফেনী নদীর ভাঙন ও গতিপথ পরিবর্তন রোধে ড্রেজিং করা হবে। 

ফেনীতে এ প্রকল্প বাস্তবায়নের মধ্য দিয়ে প্রায় ৩৮৭ কোটি ৫ লাখ টাকা মূল্যের সম্পদ রক্ষা করা হবে।পানিসম্পদ মন্ত্রণালয় জানায়, স্থিতিশীল ও নির্ভরযোগ্য কৃষি নিশ্চিত করে দারিদ্র্য দূরীকরণ, জীবনযাত্রার মানোন্নয়ন এবং কর্মের সুযোগ তৈরি হবে প্রকল্পে।
  
এর পাশাপাশি সামাজিক নিরাপত্তাসহ এলাকার আর্থ-সামাজিক উন্নয়ন অব্যাহত রাখা ও পরিবেশের বিরূপ প্রভাব থেকে প্রকল্প এলাকার পরিবেশের ভারসাম্য রক্ষা করা হবে। প্রকল্পটি চলতি সময় থেকে ২০২১ সালের জুন মেয়াদে বাস্তবায়ন করবে বাংলাদেশ পানি উন্নয়ন বোর্ড।
 
পানি সম্পদ মন্ত্রণালয়ের যুগ্মপ্রধান (পরিকল্পনা অনু বিভাগ) মন্টু কুমার বিশ্বাস বাংলানিউজকে বলেন, ফেনী নদীর ভাঙন ও নদীর গতিপথ পরিবর্তন রোধে নদীতে ড্রেজিং করা জরুরি। ফলে ফেনী নদীর তীর সংরক্ষণ করা সহজ হবে।

মন্ত্রণালয় জানায়, প্রকল্পের ব্যয় ৫০ কোটি টাকার কম হওয়ায় পরিকল্পনামন্ত্রী এমএ মান্নান ইতোমধ্যেই প্রকল্পটি অনুমোদন করেছেন। কিছু আনুষ্ঠানিকতা শেষে দ্রুত প্রকল্পের কাজ শুরু করা হবে।
 
বাংলাদেশ সময়: ১০৩৭ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৯
এমআইএস/কেএসডি/এমএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-13 10:40:46