ঢাকা, বুধবার, ৩০ আশ্বিন ১৪২৬, ১৬ অক্টোবর ২০১৯
bangla news

‘সবাই মনে করে সরকারি ব্যাংকের টাকা ফেরত দিতে হয় না’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১৩ ১:০৪:৫৯ এএম
বক্তব্য রাখছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।  ছবি- জি এম মুজিবুর 

বক্তব্য রাখছেন কৃষিমন্ত্রী আব্দুর রাজ্জাক।  ছবি- জি এম মুজিবুর 

ঢাকা: সব মানুষ মনে করে সরকারি (পাবলিক) ব্যাংকের টাকা ফেরত দিতে হয় না। এ জন্য উদ্যোক্তারা সরকারি ব্যাংক থেকে ঋণ পেতে সুপারিশের উদ্দেশ্যে আমার কাছে আসেন বলে মন্তব্য করেছেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক। 

শনিবার (১২ অক্টোবর) রাজধানীর বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রের কার্নিভাল হলে আইএফআইসি ব্যাংক-সমকাল শিল্প ও বাণিজ্য পুরস্কার প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন কৃষিমন্ত্রী।

আব্দুর রাজ্জাক বলেন, আমার কাছে ছোট-বড় অনেক উদ্যোক্তা আসেন। তারা এসেই ঋণ পাওয়ার জন্য সরকারি ব্যাংকে ফোন করে দিতে বলেন। আমি বলি বেসরকারি (প্রাইভেট) ব্যাংক থেকে ঋণ নিতে। এসময় তারা নানা রকম অজুহাত দেখান। বলেন, বেসরকারি ব্যাংকে ঋণ পেতে অনেক কাগজপত্রের ঝামেলা। সহজে ঋণ পাওয়া যায় না। সরকারি ব্যাংক থেকে পেলে ভালো হয়।

‘আমার কাছে মনে হয়েছে, সবার ধারণা সরকারি ব্যাংক থেকে টাকা নিলে আর ফেরত দিতে হয় না। তাই সবাই সরকারি ব্যাংক থেকে ঋণ পেতে চান।’

এরপর বক্তব্যের এক পর্যায়ে সাম্প্রতিক ধানের মন্দা বাজার প্রসঙ্গে বলতে গিয়ে কৃষিমন্ত্রী বলেন, ধানের দাম নিয়ে আমরা খুবই বিব্রতকর অবস্থার মধ্যে আছি। ১ মণ ধান উৎপাদনে কৃষকের শ্রম ও ঘামের সঙ্গে ৬ থেকে ৭শ’ টাকা খরচ হলেও তারা বাজারে দাম পাচ্ছেন মাত্র ৫শ’ টাকা। 

আইএফআইসি ব্যাংক ও সমকালের শিল্প ও বাণিজ্য পুরস্কারের মতো আরো এমন উদ্যোগ বাস্তবায়ন করতে বেসরকারি উদ্যোক্তাদের প্রতি আহ্বান জানিয়ে তিনি বলেন, আলফ্রেড নোবেল তার সব সম্পদ মানুষের কল্যাণে ব্যয় করে গেছেন। এদেশেও সালমান এফ রহমান, একে আজাদের মতো সফল ব্যবসায়ীরা দেশ ও মানুষের সেবা করতে পারেন। সকল ধনসম্পদ সন্তানদের জন্য রেখে যাওয়ার দরকার নাই।

অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রধানমন্ত্রীর বেসরকারি শিল্প ও বিনিয়োগ উপদেষ্টা সালমান এফ রহমান, এফবিসিসিআই সভাপতি শেখ ফজলে ফাহিম ও আইএফআইসি ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক শাহ এ সারওয়ার।

বাংলাদেশ সময়: ০১০১ ঘণ্টা, অক্টোবর ১৩, ২০১৯
এসই/এইচজে 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-13 01:04:59