ঢাকা, বুধবার, ২১ শ্রাবণ ১৪২৭, ০৫ আগস্ট ২০২০, ১৪ জিলহজ ১৪৪১

অর্থনীতি-ব্যবসা

আনুগা মেলায় ৫২ লাখ ডলারের রপ্তানি আদেশ পেল প্রাণ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-১১ ১২:১০:২৩ এএম
আনুগা মেলায় ৫২ লাখ ডলারের রপ্তানি আদেশ পেল প্রাণ

ঢাকা: বিশ্বের অন্যতম বৃহৎ ফুড ও বেভারেজ মেলা ‘আনুগা- ২০১৯’-এ ৫২ লাখ মার্কিন ডলার সমমূল্যের রপ্তানি আদেশ পেয়েছে দেশের শীর্ষস্থানীয় খাদ্যপণ্য উৎপাদন ও রপ্তানিকারক প্রতিষ্ঠান প্রাণ। 

জার্মানির কোলন শহরে ৫ থেকে ৯ অক্টোবর অনুষ্ঠিত মেলায় বিশ্বের ১০০টি দেশ থেকে ৭ হাজার ৫৯০টি কোম্পানি তাদের পণ্য প্রদর্শন করে। আনুগা প্রদর্শনীতে এবার নিয়ে ১২ বারের মতো অংশ নিলো প্রাণ।

 

মেলায় প্রাণ পণ্যে দর্শণার্থীদের ব্যাপক উৎসাহ ও সাড়া পাওয়া গেছে উল্লেখ করে প্রাণ এক্সপোর্টের প্রধান পরিচালন কর্মকর্তা মিজানুর রহমান বলেন, এ বছর দু’টি স্টলে নতুন ৩০টি সহ পাঁচ শতাধিক পণ্য প্রদর্শন করে প্রাণ। এসব পণ্যের মধ্যে ক্রেতাদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে ছিল জুস, কনফেকশনারি ও বেকারি পণ্য।

তিনি জানান, আনুগা প্রদর্শনী বিশ্বজুড়ে ব্যাপক সমাদৃত। এবার ১০০ বছরে পা দিল আনুগা। বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে ক্রেতা ও ব্যবসায়ীরা এ মেলায় অংশ নেয়। ব্যবসায়ীরা মেলায় তাদের পণ্য প্রদর্শন করে, অন্যদিকে ক্রেতারা বিভিন্ন ব্র্যান্ডের পণ্য সম্পর্কে ধারণা পেতে পারে।

প্রাণ-আরএফএল গ্রুপের বিপণন পরিচালক কামরুজ্জামান কামাল বলেন, এ প্রদর্শনীতে অংশগ্রহণের মূল উদ্দেশ্য রপ্তানি বাজার সম্প্রসারণ করা। কারণ আমরা প্রাণ পণ্য পৃথিবীর সর্বত্র ছড়িয়ে দিতে চাই। আর এক্ষেত্রে ‘আনুগা’ মেলা বড় একটা প্লাটফর্ম হিসেবে কাজ করে। এছাড়া ইউরোপের বিখ্যাত চেইনশপগুলোতে প্রাণ পণ্যের সংখ্যা বাড়ানো আমাদের এ মেলায় অংশগ্রহণের অন্যতম কারণ। তাছাড়া বিশ্বের বৃহত্তম এ খাদ্যমেলায় প্রক্রিয়াজাত পণ্যের সর্বশেষ ট্রেন্ড সম্পর্কে ধারণা লাভ করা যায়।  

বর্তমানে প্রাণ গ্রুপের পণ্য ১৪১টি দেশে রপ্তানি হচ্ছে। রপ্তানি বাণিজ্যে অবদান রাখায় প্রাণ-আরএফএল গ্রুপ টানা ১৬ বার সেরা রপ্তানিকারকের পুরষ্কার লাভ করেছে।  

বাংলাদেশ সময়: ২০০৫ ঘণ্টা, অক্টোবর ১০, ২০১৯
এসই/এসএইচ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa