bangla news

পুঁজিবাজারে সূচক কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-১০-০২ ৪:৫০:৪৫ পিএম
ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২ অক্টোবর) পুঁজিবাজারের সূচক কমেছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ১৩ পয়েন্ট এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক ৭ পয়েন্ট কমেছে। তবে এদিন ডিএসইর লেনদেন বাড়লেও কমেছে সিএসইতে।

ডিএসই ও সিএসই সূত্রে এসব তথ্য জানা গেছে।

জানা গেছে, আজ ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৯৩৬ পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৩ ও ডিএসই-৩০ সূচক ১ পয়েন্ট কমে যথাক্রমে ১১৩৬ ও ১৭৫৮ পয়েন্টে রয়েছে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানির মধ্যে ১০৮টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ২০৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টি কোম্পানির শেয়ার দর।

এদিন ডিএসইতে ৩৪৬ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ৪১ কোটি টাকা বেশি। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩০৪ কোটি টাকার।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- বাংলাদেশ সাবমেরিন কেবলস, ন্যাশনাল টিউবস, বিকন ফার্মার, স্টাইলক্রাফট, সামিট পাওয়ার, গ্রামীণফোন, ইস্টার্ন কেবলস, মুন্নু জুট স্টাফলার্স, জেএমআই সিরিঞ্জ, স্টান্ডার্ড সিরামিক এবং স্কয়ার ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৪০ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৯টির, কমেছে ১২৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টির দর। আজ সিএসইতে ১১ কোটি ৮৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবসের চেয়ে ১৮ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২৯ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৬৫০ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৯
এসএমএকে/এইচএডি

ক্লিক করুন, আরো পড়ুন :   পুঁজিবাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-10-02 16:50:45