ঢাকা, শুক্রবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বৈধপথে স্বর্ণ আমদানিতে আগ্রহী মাত্র ৪২ প্রতিষ্ঠান!

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪১৯ ঘণ্টা, অক্টোবর ২, ২০১৯
বৈধপথে স্বর্ণ আমদানিতে আগ্রহী মাত্র ৪২ প্রতিষ্ঠান! স্বর্ণ

ঢাকা: দেশে ছোট-বড় মিলিয়ে প্রায় ১৫ হাজার স্বর্ণ ব্যবসায়ী থাকলেও বৈধপথে স্বর্ণ আমদানিতে তেমন আগ্রহী নয় তারা। চলতি বছরের ১৯ মার্চ থেকে ৩০ সেপ্টেম্বর পর্যন্ত ডিলার নিয়োগে আবেদনপত্র আহ্বান করা হলেও, এ সময়ের ভেতর মাত্র ৪২টি প্রতিষ্ঠান ডিলার হিসেবে স্বর্ণ আমদানির অনুমতি চেয়েছে।

এ ব্যাপারে জানতে চাইলে স্বর্ণ ব্যবসায়ীরা বলেন, এ ব্যবসায় বিপুল পরিমাণ বিনিয়োগ করলেও মুনাফার পরিমাণ অনেক কম, তাই কেউ ডিলার হতে চায় না।

বাংলাদেশ জুয়েলারি মালিক সমিতির সহ-সভাপতি মো. এনামুল হক বাংলানিউজকে বলেন, এটি একটি জটিল ব্যবসা।

তাই অনেকেই করতে চায় না। আর প্রফিটও খুবই কম। মাত্র ২০ থেকে ২৫ সেন্ট লাভে প্রতি আউন্সের কেনা-বেচা হয়। যারা ডিলারশিপ নেবে, তারা অনেক বড় ভলিউমে কেনা-বেচা করতে না পারলে টিকে থাকেত পারবে না।

এদিকে দেশে কী পরিমাণ স্বর্ণের চাহিদা আছে, সে ব্যাপারে জানতে চাইলে সঠিক হিসাব দিতে পারেননি ব্যাবসায়ী নেতারা। দেশে বেচা-কেনার পুরোটাই মূলত পুরনো অলঙ্কার ও মধ্যপ্রাচ্য থেকে আসা প্রবাসীদের স্বর্ণে হয় বলে জানায় তারা।   

ডিলারশিপ প্রসঙ্গে জানতে চাইলে বাংলাদেশ ব্যাংকের নির্বাহী পরিচালক ও মুখপাত্র সিরাজুল ইসলাম বলেন, স্বর্ণ আমদানির ডিলার হওয়ার আবেদনের শেষ সময় ছিল ৩০ সেপ্টেম্বর। এ সময় পর্যন্ত একটি ব্যাংকসহ ৪২টি প্রতিষ্ঠান অনুমোদন চেয়েছে। এসব আবেদন যাচাইবাছাই শেষে খুব শিগিগিরই অনুমোদন দেওয়া হবে।

আমিন জুয়েলার্স, ডায়মন্ড ওয়ার্ল্ড, বাংলা গোল্ড, ঢাকা গোল্ড, জড়োয়া হাউজ, রত্না জুয়েলার্স ও মধুমতি ব্যাংকসহ ৪২টি প্রতিষ্ঠান স্বর্ণ আমদানি করতে চায় বলে জানান এ ব্যাঙ্ক কর্মকর্তা।

ডিলারশিপ নীতিমালা অনুসারে প্রতি ভরি স্বর্ণ আমদানিতে সরকারকে ২ হাজার টাকা শুল্ক দিতে হবে ব্যবসায়ীদের। তবে শুল্কের পরিমাণ কমিয়ে ১ হাজর টাকা করার দাবি জানিয়েছে ব্যবসায়ীরা। বৈধপথে স্বর্ণ আমদানির জন্য প্রায় এক বছর আগে এ নীতিমালা করা হয়।

বাংলাদেশ সময়: ১০১৯ ঘণ্টা, অক্টোবর ০২, ২০১৯
এসই/এইচজে

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।