ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

ভারতে গেল ইলিশের প্রথম চালান

উপজেলা করসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩১১ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৯
ভারতে গেল ইলিশের প্রথম চালান ইলিশ। ছবি: বাংলানিউজ

বেনাপোল (যশোর): দীর্ঘ সাত বছর পর শারদীয় দুর্গাপূজা উপলক্ষে ৫০০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমতি দিয়েছে বাংলাদেশ সরকার। প্রথম দিনেই বেনাপোল বন্দর দিয়ে ৮টি ট্রাকে সাড়ে ৩০ মেট্রিক টন ইলিশ ভারতে প্রবেশ করেছে।

সোমবার (৩০ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৬টায় কাস্টমস ও বন্দরের আনুষ্ঠানিকতা শেষ করে ভারতের পেট্রাপোল বন্দরে ইলিশের ট্রাক প্রবেশ করেছে বলে জানান কাস্টমসের সহকারী রাজস্ব কর্মকর্তা আলমগীর হোসেন।

প্রতিকেজি ইলিশের রপ্তানি মূল্য ৬ ডলার।

দুই দেশেই শুল্কমুক্ত সুবিধায় এ ইলিশ ভারতে রপ্তানি করা হয়। .মাছ রপ্তানিকারক প্রতিনিধি সিঅ্যান্ডএফ এজেন্ট এমি এন্টারপ্রাইজের ম্যানেজার মহিতুল হক জানান, বাণিজ্য মন্ত্রণালয় থেকে পূজা উপলক্ষে ভারতে ৫০০ মেট্রিক টন ইলিশ রপ্তানির অনুমোদন হয়। আগামী মাসের ১০ অক্টোবরের মধ্যে ৫০০ মেট্রিক টন ইলিশের সব চালান পাঠানোর নির্দেশনা রয়েছে। প্রথম চালানে সোমবার (৩০ সেপ্টেম্বর) সাড়ে ৩০ মেট্রিক টন ইলিশ ভারতে রফতানি হয়েছে।

জানা যায়, প্রতিবেশী দেশের সঙ্গে বন্ধুত্ব ও সুসম্পর্ক বাড়াতে দুর্গাপূজা উপলক্ষে ভারতের পশ্চিমবঙ্গে ৫০০ টন ইলিশ রপ্তানির সিদ্ধান্ত নেয় বাংলাদেশ সরকার। পদ্মার ইলিশ কলকাতার পশ্চিম বাংলার মানুষের কাছে খুব জনপ্রিয়। যদিও ২০১২ সালের আগ পর্যন্ত ভারতে ইলিশ রপ্তানি করা হতো। তবে দেশে ইলিশের উৎপাদন কমে যাওয়ায় সংকট দেখিয়ে ২০১২ সালের পরে ভারতে ইলিশ রপ্তানি বন্ধ করে দেয় সরকার।

বাংলাদেশ সময়: ১৭১০ ঘণ্টা, সেপ্টেম্বর ৩০, ২০১৯
আরএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।