ঢাকা, সোমবার, ৪ আশ্বিন ১৪২৮, ২০ সেপ্টেম্বর ২০২১, ১১ সফর ১৪৪৩

অর্থনীতি-ব্যবসা

সিটি ক্ষুদ্র উদ্যোক্তা পুরস্কার পেলো ১৫ ব্যক্তি-প্রতিষ্ঠান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২৩৪৪ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৯
সিটি ক্ষুদ্র উদ্যোক্তা পুরস্কার পেলো ১৫ ব্যক্তি-প্রতিষ্ঠান পুরস্কার প্রদান অনুষ্ঠানে উপস্থিত অতিথিরা

ঢাকা: স্বল্পআয়ের মানুষের অর্থনৈতিক অগ্রগতি এবং উন্নয়নে কাজ করায় ১৫ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে পুরস্কৃত করেছে বিদেশিখাতের সিটি ব্যাংক এনএ।

রোববার (২৯ সেপ্টেম্বর) রাজধানীর হোটেল ইন্টারকন্টিনেন্টালের রূপসী বাংলা বলরুমে আয়োজিত অনুষ্ঠানে বিজয়ীদের হাতে পুরস্কারের চেক, সনদ ও ক্রেস্ট তুলে দেন কৃষিমন্ত্রী ড. আব্দুর রাজ্জাক।

১৪তম সিটি ক্ষুদ্র উদ্যোক্তা উপদেষ্টা কমিটির ভারপ্রাপ্ত সভাপতি রোকেয়া আফজাল রহমান।

এসময় আরও বক্তব্য রাখেন সিটি ব্যাংক এনএ ম্যানেজিং ডিরেক্টর ও কান্ট্রি অফিসার এন রাজশেকারান, শক্তি ফাউন্ডেশনের নির্বাহী পরিচালক ড. হোমায়রা ইসলাম, ক্রেডিট অ্যান্ড ডেভলপমেন্ট ফোরামের নির্বাহী পরিচালক আব্দুল আউয়াল।

এবছর চারটি ক্যাটাগরিতে ১২ জন উদ্যোক্তা এবং তিনটি ক্ষুদ্র ঋণ প্রদানকারী প্রতিষ্ঠানকে পুরস্কৃত করা হয়েছে।

বছরের শ্রেষ্ঠ ক্ষুদ্র উদ্যোক্তা হয়েছেন রাস পদ্ধতিতে ঘরের মধ্যে মাছ চাষ করায় রাজশাহীর মো. ইমদাদুল হক, প্রথম রানার আপ হয়েছেন সুপেয় পানি সরবরাহ করায় সাতক্ষীরার মো. খায়রুল আলম, দ্বিতীয় রানার আপ হয়েছেন ফুলের ছড়া তৈরি করে মোহাম্মদ আবদুস সালাম।

শ্রেষ্ঠ ক্ষুদ্র উদ্যোক্তা ইমদাদুল হক পেয়েছেন চার লাখ ৫০ হাজার টাকা, খায়রুল আলম এক লাখ ৫০ হাজার ও আবদুস সালাম পেয়েছেন এক লাখ টাকা।

বছরের শ্রেষ্ঠ নারী ক্ষুদ্র উদ্যোক্তা নির্বাচিত হয়েছেন ইলেক্ট্রনিক্স পণ্য উৎপাদনকারী নারায়ণগঞ্জের মরিয়ম আক্তার। প্রথম রানার আপ হয়েছেন বুটিক হাউজ ও টেইলার্স ব্যবসায়ী নুরজাহান। দ্বিতীয় রানার আপ হয়েছেন ব্যাগ, কাঁথা ও থ্রি পিস উৎপাদক জামালপুরের অঞ্জনা বেগম।

বছরের শ্রেষ্ঠ তরুণ উদ্যোক্তা নির্বাচিত হয়েছেন ছাদ কৃষির জন্য জৈব সার উৎপাদনকারী বগুড়ার মো. রেজওয়ানুল ইসলাম, প্রথম রানারস আপ হয়েছেন নার্সারি ব্যবসায়ী পিরোজপুরের মনসুরা ও দ্বিতীয় রানারস আপ হয়েছেন দেশি মুরগী ও টার্কি খামারি চট্টগ্রামের মোহাম্মদ আকবর হোসেন।  

বছরের শ্রেষ্ঠ কৃষি উদ্যোক্তা নির্বাচিত হয়েছেন অর্গানিক পদ্ধতিতে শুটকি প্রস্তুতকারক কক্সবাজারের মো. মোকাদ্দেছুর রহমান। প্রথম রানার আপ হয়েছেন অর্গানিক পদ্ধতিতে দেশি বিদেশি ফল ও সবজি উৎপাদক মো. সেলিম রেজা ও দ্বিতীয় রানার আপ হয়েছেন সমন্বিত কৃষি খামারি সাতক্ষীরার ছালমা খাতুন।
  
শ্রেষ্ঠ উদ্যোক্তাদের প্রত্যেকে পেয়েছেন তিনলাখ ৫০ হাজার টাকা। প্রথম রানার আপ দেড় লাখ টাকা, আর দ্বিতীয় রানার আপ পেয়েছেন এক লাখ টাকা।

এছাড়াও বছরের শ্রেষ্ঠ সৃজনশীল ক্ষুদ্র ঋণ সংস্থা নির্বাচিত হয়েছে সিরাজগঞ্জের ন্যাশনাল ডেভলপমেন্ট প্রোগ্রাম (এনডিপি), গ্রাম বিকাশ কেন্দ্র (জিবিকে) ও কোস্টাল অ্যাসোসিয়েশন ফল সোশ্যাল ট্রান্সফরমেশন ট্রাস্ট কোস্ট।

সিটি ফাউন্ডেশনের সহায়তায় সিটি ব্যাংক এনএ’র এই পুরস্কার প্রদানে স্থানীয় পার্টনার শক্তি ফাউন্ডেশন, স্ট্রাটেজিক পার্টনার ক্ষুদ্র ঋণ উন্নয়ন সংস্থা সিডিএফ।

অনুষ্ঠানে নিজেদের সাফল্যে প্রতিক্রিয়া তুলে ধরেন প্রত্যেক ক্যাটাগরির শ্রেষ্ঠ উদ্যোক্তারা।

বাংলাদেশ সময়: ১৯৪৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৯, ২০১৯
এসই/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa