bangla news

বরিশাল থেকে ইলিশ যাবে ভারতে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-২৯ ৫:০৩:১৫ পিএম
ইলিশ। ছবি: বাংলানিউজ

ইলিশ। ছবি: বাংলানিউজ

বরিশাল: শারদীয় দুর্গাপূজার শুভেচ্ছা হিসেবে ভারতে ইলিশ পাঠানোর ঘোষণায় বরিশালে ব্যবসায়ীরা নড়েচড়ে বসেছেন। স্থানীয়ভাবে ইলিশ সংগ্রহ শুরু করা হয়েছে। ফলে বরিশাল নগরের পোর্টরোডস্থ একমাত্র বেসরকারি মৎস্য অবতরণ কেন্দ্রটিতে ব্যস্ত সময় পার করছেন ব্যবসায়ীরা।

রোববার (২৯ সেপ্টেম্বর) বাংলানিউজকে বিষয়টি জানান মৎস্য আড়তদার মালিক সমিতির সাধারণ সম্পাদক নিরব হোসেন টুটুল।

তিনি বলেন, শারদীয় দুর্গোৎসব উপলক্ষে শুভেচ্ছা হিসেবে ভারতে ইলিশ মাছ পাঠানোর সিদ্ধান্ত নিয়েছে সরকার।  সরকারের সংশ্লিষ্ট দপ্তরের নির্দেশনা পাওয়ার পর বরিশাল থেকেও ইলিশ মাছ সংগ্রহ চলছে। 

এ বিষয়ে জেলা মৎস্য অফিসের কর্মকর্তা (হিলসা) বিমল চন্দ্র দাস বাংলানিউজকে জানান, ভারতে ইলিশ পাঠানোর ঘোষণার পর বরিশালেও সংগ্রহ কার্যক্রম শুরু হয়েছে। ভারতে এলসি (৬০০-৯০০ গ্রাম) সাইজের ইলিশের চাহিদা বেশি থাকায়, ব্যবসায়ীরা এ সাইজের মাছের প্রতি বেশি গুরুত্ব দিচ্ছেন।

তিনি আরও জানান, ইলিশ সংগ্রহে অঞ্চল ভিত্তিক কোনো নির্দিষ্ট টার্গেট নেই। কেন্দ্রীয়ভাবে ইলিশ মাছ সংগ্রহ করে ভারতে পাঠানো হবে। সেজন্য যেখান থেকে যে পরিমাণ মাছ সংগ্রহ হচ্ছে তাই কেন্দ্রে পাঠানো হবে। টার্গেট পূরণ হলে সেখান থেকেই পরবর্তী নির্দেশনা জানতে পারবেন ব্যবসায়ীরা।

এদিকে পোর্টরোড ঘুরে জানা গেছে,  শনিবার থেকে সাগর ও বিভিন্ন স্থানীয় নদীর এলসি (৬০০-৯০০ গ্রাম) সাইজের ইলিশগুলো আলাদাভাবে সংরক্ষণ অর্থাৎ এক্সপোর্ট কোয়ালিটির প্যাকিংয়ের কাজ চলছে।

বাংলা‌দেশ সময়: ১৭০৩ ঘণ্টা, সে‌প্টেম্বর ২৯, ২০১৯
এমএস/এইচএডি

ক্লিক করুন, আরো পড়ুন :   বরিশাল
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-29 17:03:15