ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচকের পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০০৭ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৯
পুঁজিবাজারে সূচকের পতন

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবারও (২৫ সেপ্টেম্বর) পতনে শেষ হয়েছে দেশের প্রধান দুই পুঁজিবাজারের লেনদেন। দুইদিন বড় উত্থানের পর মঙ্গলবারের (২৪ সেপ্টেম্বর) মতো বুধবারও সূচকের পতন হয়েছে।

এদিন ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ৬ পয়েন্ট এবং অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক ৫৭ পয়েন্ট কমেছে। একইসঙ্গে উভয় শেয়ারবাজারে লেনদেনও কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৬ পয়েন্ট কমে ৪ হাজার ৯৫১ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ০ দশমিক ৪০ বেড়ে এবং ডিএসই-৩০ সূচক ৭ পয়েন্ট কমে যথাক্রমে ১১৪৫ ও ১৭৬৭ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির মধ্যে ১৭৪টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৪১টি এবং অপরিবর্তিত রয়েছে ৬৫টি কোম্পানির শেয়ার দর।

ডিএসইতে এদিন ৩১৮ কোটি ৪৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৮৭ কোটি টাকা বেশি। আগে দিন লেনদেন হয়েছি ৪০৫ কোটি টাকার।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- মুন্নু জুট স্টাফলার্স, সোনারবাংলা ইন্স্যুরেন্স, ন্যাশনাল টিউবস, গ্রামীণফোন, ভিএফএস থ্রেড ডাইং, ইস্টার্ন ইন্স্যুরেন্স, বিকন ফার্মা, রূপালী ইন্স্যুরেন্স, ফরচুন সুজ এবং মুন্নু সিরামিক।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৫৭ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ২৩ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৩৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৮টির, কমেছে ১২১টির এবং অপরিবর্তিত রয়েছে ২৮টির দর।

সিএসইতে এদিন ১৭ কোটি ৬৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১১ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২৬ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৬০০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৫, ২০১৯
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।