bangla news

সূচকের সঙ্গে কমেছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-২৪ ৩:৫১:৫১ পিএম
ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা: দুই দিন বড় উত্থানের পর সপ্তাহের তৃতীয় কার্যদিবস মঙ্গলবার (২৪ সেপ্টেম্বর) পুঁজিবাজারে সূচকের পতন হয়েছে। এদিন দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ৪১ পয়েন্ট এবং অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক ১৩৮ পয়েন্ট কমেছে। একই সঙ্গে উভয় বাজারে লেনদেনও কমেছে।

গত রোববার (২২ সেপ্টেম্বর) ও সোমবার (২৩ সেপ্টেম্বর) সূচকের বড় উত্থান হয়েছিল পুঁজিবাজারে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৪ হাজার ৯৫৮ পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১২ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৫ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৪৫ ও ১৭৭৪ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫১টি কোম্পানির মধ্যে ১০৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ২১৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টি কোম্পানির শেয়ার দর।

এদিন ডিএসইতে ৪০৫ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ১১২ কোটি টাকা কম। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৫১৭ কোটি টাকার।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- ফরচুন সুজ, গ্রামীণফোন, বিকন ফার্মা, সোনার বাংলা ইন্স্যুরেন্স, ন্যাশনাল টিউবস, স্কয়ার ফার্মা, মুন্নু স্ট্যাফলার্স, সামিট পাওয়ার, ন্যাশনাল পলিমার ও ভিএফএস থ্রেড ডাইং।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৩৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৭৯ পয়েন্টে। এ বাজারে হাত বদল হওয়া ২৫০টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৭৯টির, কমেছে ১৫৩টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির দর। 

সিএসইতে ২৬ কোটি ৫৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৩ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ২৯ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৫৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ২৪, ২০১৯
এসএমএকে/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-24 15:51:51