bangla news

‘অপ্রচলিত লাভবান ফসল আবাদে কৃষকদের উৎসাহিত করা হচ্ছে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-২৩ ৮:৩৫:০৪ পিএম
কৃষিমন্ত্রীর সঙ্গে প্রতিনিধি দলের সাক্ষাৎ

কৃষিমন্ত্রীর সঙ্গে প্রতিনিধি দলের সাক্ষাৎ

ঢাকা: প্রচলিত কৃষি থেকে অপ্রচলিত লাভবান ফসলের আবাদে কৃষকদের উৎসাহিত করা হচ্ছে বলে জানিয়েছেন কৃষিমন্ত্রী ড. আবদুর রাজ্জাক। তিনি বলেন, বাংলাদেশের আবহাওয়া ও মাটি ড্রাগন, রামবুটান, কফি, কাজুবাদাম, অ্যাভোকাডোসহ বিভিন্ন অপ্রচলিত লাভবান ফসলের জন্য উপযোগী।

সোমবার (২৩ সেপ্টেম্বর) সচিবালয়ে কৃষি মন্ত্রণালয়ে মন্ত্রী নিজ দপ্তরে হাইটেক সিড লি. এর চেয়ারম্যান জিয়াং সানকুইও এর নেতৃত্বে প্রতিনিধিদলের সঙ্গে বৈঠকে এ কথা বলেন।

কৃষিমন্ত্রী বলেন, আমরা দানাদার খাদ্যশস্যে স্বয়ংসম্পন্ন। আমাদের চাহিদার চেয়ে আলু, টমেটো উদ্বৃত্ত থাকে। এক্ষেত্রে সংরক্ষণ ও প্রক্রিয়াজাত করে রপ্তানির মাধ্যমে বৈদেশিক মুদ্রা অর্জন করে মাথাপিছু আয় বৃদ্ধি ও কর্মসংস্থান সৃষ্টির সুযোগ রয়েছে। আমাদের খাদ্য প্রক্রিয়াজাত ও রপ্তানিতে সহযোগিতা প্রয়োজন। কৃষিকে লাভজনক করতে সরকার চাইছে এখন থেকে অপ্রচলিত মূল্যবান ফসলের আবাদ সম্প্রসারণ করতে।

জিয়াং সানকুইও বলেন, হাইটেক সিড লি. চীনের সর্ববৃহৎ বীজ রপ্তানিকারক প্রতিষ্ঠান। আমাদের চা, আমন ও সবজির উন্নতজাতের বীজ রয়েছে। 

বাংলাদেশে বীজের সম্প্রসারণের জন্য সহায়তা চান তারা। এসময় দলটি চা, আমনের নতুন সুগন্ধিজাতের ধানের ছড়া দেখান মন্ত্রীকে। বাংলাদেশ সরকারের সঙ্গে যৌথভাবে কাজ করতে চায় হাইটেক। বাংলাদেশে খাদ্য প্রক্রিয়াজাত কারখানা স্থাপনের পরিকল্পার কথা জানান জিয়াং।

কৃষিমন্ত্রী এসময় তাদের সব ধরনের সহযোগিতার আশ্বাস দেন। বাংলাদেশে তাদের প্রতিষ্ঠান স্থাপনের জন্য জমি ক্রয়ের পরামর্শ দেন এবং তাদের উন্নতজাতের বীজ সম্প্রসারণের জন্য বিএডিসি’কে প্রয়োজনীয় নির্দেশনা দেবে বলে জানান তিনি।

প্রতিনিধিদলে আরও ছিলেন হাইটেক সিড লি. এর ভাইস চেয়ারম্যান চু লিংফ্যাং, ব্যবস্থাপনা পরিচালক ড. এস বি নাসিম, প্রতিষ্ঠানের উপদেষ্ঠা ড. এম এ বারী।

বাংলাদেশ সময়: ২০৩৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৯
জিসিজি/জেডএস

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-09-23 20:35:04