ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

দ্বিতীয় কার্যদিবসেও সূচকের বড় উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৫৬ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৯
দ্বিতীয় কার্যদিবসেও সূচকের বড় উত্থান

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৩ সেপ্টেম্বর) পুঁজিবাজারে সূচকের বড় উত্থান হয়েছে। এদিন দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ডিএসইএক্স ৭৯ পয়েন্ট এবং অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই)  সার্বিক সূচক ২৫৩ পয়েন্ট বেড়েছে।

একই সঙ্গে উভয় বাজারে লেনদেনও বেড়েছে। প্রথম কার্যদিবস রোববারও (২২ সেপ্টেম্বর) সূচকের বড় উত্থান হয়েছিল পুঁজিবাজারে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৭৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ৫ হাজার পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৫৮ ও ১৭৯০ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির মধ্যে ২৮২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ৫৩টি এবং অপরিবর্তিত রয়েছে ১৮টি কোম্পানির শেয়ার দর।

এদিন ডিএসইতে ৫১৭ কোটি ৩৪ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের কার্যদিবস থেকে ২১২ কোটি টাকা বেশি। আগের কার্যদিবসে লেনদেন হয়েছিল ৩০৪ কোটি টাকার।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- গ্রামীণফোন, ন্যাশনাল টিউবস, সামিট পাওয়ার, ভিএফএস থ্রেড ডাইং, ফরচুন সুজ, প্রিমিয়ার ব্যাংক, ব্র্যাক ব্যাংক, রেনেটা, স্কয়ার ফার্মা এবং ইউনাইটেড পাওয়ার।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৫৩ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ১৯৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৩টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১৯৫টির, কমেছে ৪০টির এবং অপরিবর্তিত রয়েছে ১৮টির দর।  

সিএসইতে ২৯ কোটি ৬৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১০ কোটি টাকা বেশি আগেরদিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৯ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৬৫৩ ঘণ্টা, সেপ্টেম্বর ২৩, ২০১৯
এসএমএকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad