ঢাকা, বৃহস্পতিবার, ১ কার্তিক ১৪২৬, ১৭ অক্টোবর ২০১৯
bangla news

গ্যাসের পিএসসি বাতিলের দাবিতে ২৮ সেপ্টেম্বর বিক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-২১ ৪:১০:৫৬ পিএম
আয়োজিত সেমিনার। ছবি: বাংলানিউজ

আয়োজিত সেমিনার। ছবি: বাংলানিউজ

ঢাকা: গ্যাস রপ্তানি ও দাম বাড়ানোর সুযোগ রেখে প্রস্তুত ‘পিএসসি (প্রোডাকশন শেয়ারিং কন্ট্রাক্ট) ২০১৯’ চুক্তি বাতিলের দাবিতে ২৮ সেপ্টেম্বর দেশব্যাপী বিক্ষোভ সমাবেশ করবে তেল, গ্যাস ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি।

শনিবার (২১ সেপ্টেম্বর) দুপুরে রাজধানীর পল্টনের মুক্তি ভবনের প্রগতি সম্মেলন কক্ষে আয়োজিত সেমিনারে জাতীয় কমিটির পক্ষ থেকে একথা জানানো হয়।

রপ্তানিমুখী ‘পিএসসি-২০১৯’ বাতিলের দাবিতে এ সেমিনারের আয়োজন করে তেল, গ্যাস ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটি। সেমিনারের শুরুতেই সূচনা বক্তব্য উপস্থাপন করেন জ্বালানি বিশেষজ্ঞ প্রকৌশলী কল্লোল মোস্তফা। 

তেল, গ্যাস ও বিদ্যুৎ বন্দর রক্ষা জাতীয় কমিটির সদস্য সচিব অধ্যাপক আনু মুহাম্মদের সভাপতিত্ব এবং সঞ্চালনায় সেমিনারে বক্তব্য দেন- ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) অর্থনীতি বিভাগের অধ্যাপক এমএম আকাশ, বাংলাদেশের কমিউনিস্ট পার্টির (সিপিবি) সাধারণ সম্পাদক শাহ আলম, সিপিবির অন্যতম সম্পাদক রুহিন হোসেন প্রিন্স, জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের (জাবি) অধ্যাপক  মাহা মির্জা, সাংবাদিক আরিফুল ইসলাম, বিপ্লবী ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক সাইফুল হক, যুব ইউনিয়নের সাধারণ সম্পাদক খান আসাদুজ্জামান মাসুম প্রমুখ। 

অধ্যাপক এমএম আকাশ বলেন, গ্যাসের দাম বাড়ালে বিদ্যুতের দামও বেড়ে যায়। ফলে অন্যান্য জিনিসের দামও বাড়ে। জাতীয় স্বার্থ সংরক্ষণ করে দেশের গ্যাস সম্পদ জনগণের স্বার্থে কাজে লাগাতে চাইলে সরকারকে অবশ্যই উচিত জাতীয় প্রতিষ্ঠান ‘বাপেক্স’ এর দক্ষতা ও সক্ষমতা বাড়ানো। সরকার দেশের সক্ষমতা না বাড়িয়ে, বিদেশি কোম্পানির ওপর নির্ভরতা বাড়াচ্ছে এবং গ্যাসের দাম বাড়িয়ে জনগণের ভোগান্তি সৃষ্টি করছে। 

সিপিবির অন্যতম সম্পাদক রুহিন হোসেন প্রিন্স বলেন, আমরা যতটুকু জেনেছি সমুদ্রের গ্যাস রপ্তানির জন্য যে পিএসসি ২০১৯ এর অনুমোদন মন্ত্রিসভা দিয়েছে, সেটি মোটেই দেশের জন্য কল্যাণকর নয়। বরং এতে গ্যাসের দাম বেড়ে জনগণের ভোগান্তি আরও বাড়বে।

সেমিনার শেষে অধ্যাপক আনু মুহাম্মদ ঘোষণা করেন, গ্যাস রপ্তানিমুখী পিএসসি চুক্তি ২০১৯ বাতিলের দাবিতে জাতীয় কমিটির পক্ষ থেকে আগামী ২৮ সেপ্টেম্বর সারাদেশে বিক্ষোভ সমাবেশ এবং ৪ অক্টোবর সিলেট বিভাগীয় সমাবেশ করা হবে।

বাংলাদেশ সময়: ১৬১০ ঘণ্টা, সেপ্টেম্বর ২১, ২০১৯
আরকেআর/এসএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-21 16:10:56