ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

কর্পোরেট প্রতিষ্ঠানকে সরকারের সঙ্গে কাজ করার আহ্বান মুহিতের

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪১ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১১
কর্পোরেট প্রতিষ্ঠানকে সরকারের সঙ্গে কাজ করার আহ্বান মুহিতের

ঢাকা: সরকারের আইন ও নীতিসমূহ বাস্তবায়নে কর্পোরেট প্রতিষ্ঠানগুলোকে সরকারের সঙ্গে ঐক্যবদ্ধভাবে কাজ করার আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

সোমবার রাতে সোনারগাঁও হোটেলে আয়োজিত ‘আইসিএমএবি বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড-২০১১’ প্রদান অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আহ্বান জানান।



অর্থমন্ত্রী বলেন, কর্পোরেট গর্ভনেন্স মানে হচ্ছে সুশাসন, স্বচ্ছতা ও দায়িত্বশীল ব্যবস্থাপনা। এতে কর্পোরেট প্রতিষ্ঠানগুলোকে সুশাসন প্রতিষ্ঠা, স্বচ্ছতা ও জবাবদিহীতা নিশ্চিত করতে উৎসাহিত করবে এবং এটা সময়ের প্রধান দাবি।

শিক্ষা ও প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে আইসিএমএবি দেশে কস্ট ম্যানেজমেন্ট অ্যাকাউন্টটেন্ট তৈরীতে ভূমিকা রাখছে। বর্তমান তরুণ প্রজন্মও অর্থনীতিতে অবদান রাখছে। তবে দেশকে আরও এগিয়ে নিতে হলে তাদের বেশি করে দায়িত্বশীল হতে হবে।

ইনস্টিটিউট অফ কস্ট ম্যানেজমেন্ট অ্যাকাউন্টটেন্ট অফ বাংলাদেশ (আইসিএমএবি) আয়োজিত অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন প্রতিষ্ঠানের সভাপতি জহির উদ্দীন আহমেদ। অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন বেস্ট কর্পোরেট অ্যাওয়ার্ড কমিটির চেয়ারম্যান মোজাফফর আহমেদ।

এবার ব্যাংকিং, আর্থিক প্রতিষ্ঠান, বীমা (সাধারণ), ওষুধ শিল্প ও টেলিযোগাযোগ খাতে মোট ২৩টি কর্পোরেট প্রতিষ্ঠানকে অ্যাওয়ার্ড প্রদান করা হয়।

প্রতিটি বিভাগে প্রথম, দ্বিতীয় ও তৃতীয় নির্ধারণ করে পুরস্কার দেওয়া হয়। তবে টেলিযোগাযোগ খাতে কেবল প্রথম ও দ্বিতীয় স্থান নির্ধারণ করা হয়।

ব্যাংকিং খাতে রাষ্ট্রয়াত্ব ব্যাংক জনতা, অগ্রণী ও রুপালী, বেসরকারি ব্যাংক প্রাইম, ন্যাশনাল ও ইস্টার্ন, বিদেশি স্ট্যান্ডার্ড চার্টার্ড, হংকং অ্যান্ড সাংহাই ও কমার্শিয়াল ব্যাংক অব সিলন, ইসলামী ব্যাংকগুলোর মধ্যে ইসলামী ব্যাংক, এক্সপোর্ট ইমপোর্ট ব্যাংক ও শাহজালাল ইসলামী ব্যাংক অ্যাওয়ার্ড পায়।

আর্থিক প্রতিষ্ঠান বিভাগে রয়েছে- আইডিএলসি ফাইন্যান্স, লংকাবাংলা ফাইন্যান্স ও প্রাইম ফাইন্যান্স অ্যান্ড ইনভেস্টমেন্ট।

বীমাখাতের মধ্যে গ্রিণ ডেল্টা ইনসিওরেন্স, রিলায়েন্স ইনসিওরেন্স ও পাইওনিয়ার ইনসিওরেন্স। ওষুধ শিল্পখাতে স্কয়ার ফার্মা, বেক্সিমকো ফার্মা ও গ্লাসকো স্মিথ।

টেলিযোগাযোগ খাতে অ্যাওয়ার্ড অর্জন করে গ্রামীণফোন এবং ওরাসকম টেলিকম।

বাংলাদেশ সময়: ২২৪১ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।