ঢাকা, শুক্রবার, ৫ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৯
সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতায় চলছে লেনদেন

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১৯ সেপ্টেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের ঊর্ধ্বমুখী প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থ্যাৎ বেলা ১১টা ডিএসইর সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ৩৩ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯২২ পয়েন্টে অবস্থান করে।

 

ডিএসই শরীয়াহ সূচক ১১ দশমিক ৯০ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১৮ দশমিক ৮০ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১৪১ ও ১৭৫৫ পয়েন্টে রয়েছে। এসময়ের মধ্যে লেনদেন হয়েছে ৫৫ কোটি ৯৫ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

বৃহস্পতিবার এসময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১৪৭টির, কমেছে ৬৭টির এবং অপরির্বতিত রয়েছে ৫৯টি কোম্পানির শেয়ার।

এদিকে, এদিন ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক বাড়তে থাকে। লেনদেন শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ২৫ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক আগের অবস্থান থেকে আরও ৮ পয়েন্ট বাড়ে। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী দেখা যায়। সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ৩৯ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯২৭ পয়েন্টে অবস্থান করে।

বৃহস্পতিবার বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বাড়া শীর্ষ ১০ কোম্পানির তালিকায় আছে- মুন্নু স্ট্যাফলার্স,  ন্যাশনাল টিউবস, স্কয়ার ফার্মা, মুন্নু সিরামিক, ন্যাশনাল লাইফ ইন্সুরেন্স, ইউনাইটেড পাওয়ার, প্রভাতী ইন্স্যুরেন্স, লিগ্যাসি ফুট ও স্টাইল ক্রাফট।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৭০ পয়েন্ট বেড়ে ১৪ হাজার ৯১৮ পয়েন্টে অবস্থান করে।

এদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৮৯ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।  

এসময়ের মধ্যে দাম বেড়েছে ২৯টি কোম্পানির, কমেছে ১৩টির এবং অপরিবর্তিত রয়েছে চারটি কোম্পানির শেয়ার লেনদেন।

বাংলাদেশ সময়: ১১১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৯, ২০১৯
এসএমএকে/আরবি/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।