bangla news

পতনে লেনদেন পুঁজিবাজারে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-১৭ ৫:০৯:০৬ পিএম
দেশের দুই পুঁজিবাজারের লোগো

দেশের দুই পুঁজিবাজারের লোগো

ঢাকা: চলতি সপ্তাহের তৃতীয় কার্যদিবসে পুঁজিবাজারের লেনদেন শেষ হয়েছে পতনের মধ্য দিয়ে। এ দিন দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সব সূচক কমেছে।

মঙ্গলবার (১৭ সেপ্টেম্বর) ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা যায়।

এ দিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে চার হাজার ৯২৯ পয়েন্টে। অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৯ ও ডিএসই-৩০ সূচক চার পয়েন্ট কমে যথাক্রমে ১১৪৭ ও ১৭৫২ পয়েন্টে দাঁড়িয়েছে।

ডিএসইতে মঙ্গলবার ৪৩৫ কোটি ৫৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এ হিসেবে আগের দিনের চেয়ে লেনদেন বেড়েছে ৪৬ কোটি টাকা। আগের দিন লেনদেন হয়েছিল ৩৮৮ কোটি টাকার।

ডিএসইতে এ দিন ৩৫৩টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ৭১টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ২৩৬টির এবং ৪৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর অপরিবর্তিত রয়েছে।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- ন্যাশনাল টিউবস, মুন্নু জুট স্টাফলার্স, লিগ্যাসি ফুটওয়্যার, বৃটিশ আমেরিকান ট্যোবাকো, স্কয়ার ফার্মা, জেএমআই সিরিঞ্জ, স্টাইলক্রাফট, মুন্নু সিরামিক, ইউনাইটেড পাওয়ার এবং বিকন ফার্মা।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এ দিন ১১২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৯৫১ পয়েন্টে। সিএসইতে হাত বদল হওয়া ২৪৯টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৫৭টির, কমেছে ১৭২টির এবং অপরিবর্তিত রয়েছে ২০টির দর। ৩৯ কোটি ৩৮ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে পাঁচ কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ৩৪ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৭০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৯
এসএমএকে/টিএ

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-17 17:09:06