bangla news

দুই মাসে এডিপি বাস্তবায়নের হার ৪.৪৮ শতাংশ

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-১৭ ১:৫০:১৪ পিএম
এনইসি সম্মেলন কক্ষে একনেকের সভা। ছবি: পিআইডি

এনইসি সম্মেলন কক্ষে একনেকের সভা। ছবি: পিআইডি

ঢাকা: ২০১৯-২০ অর্থবছরের আগস্ট মাস শেষে বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) বাস্তবায়নের হার বেড়ে দাঁড়িয়েছে ৪ দশমিক ৪৮ শতাংশ। টাকার অংকে এর পরিমাণ প্রায় ৬ হাজার ৬২৬ কোটি। গত অর্থবছরে এ হার ছিল ৩ দশমিক ৪৯ শতাংশ, টাকার অংকে যা ৬ হাজার ৩১৮ কোটি।

মঙ্গলবার (১৭ জুলাই) রাজধানীর শেরেবাংলা নগরের এনইসি সম্মেলন কক্ষে একনেকের সভা শেষে এ তথ্য জানান পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান।

তিনি বলেন, গত বছরের চেয়ে এডিপি বাস্তবায়নের হার বেড়েছে। আশা করছি, বছর শেষে শতভাগ এডিপি বাস্তবায়ন করবো। চলতি অর্থবছরে মাসওয়ারী এডিপি বাস্তবায়নের হার বেড়েছে ০ দশমিক ৯৯ শতাংশ, টাকার অংকে বেড়েছে ৩ হাজার ৩০৮ কোটি।

পরিকল্পনা মন্ত্রণালয়ের বাস্তবায়ন, পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের (আইএমইডি) তৈরি হালনাগাদ তথ্যে দেখা যায়, ২০১৯-২০ অর্থবছরে ২ লাখ ২ হাজার ৭২১ কোটি টাকার বার্ষিক উন্নয়ন কর্মসূচি (এডিপি) অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে, সরকারের নিজস্ব তহবিল থেকে ১ লাখ ৩০ হাজার ৯২১ কোটি টাকা ও বৈদেশিক সহায়তা থেকে ৭১ হাজার ৮০০ কোটি টাকা ব্যয়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে।

নতুন এডিপিতে মোট প্রকল্প রয়েছে ১ হাজার ৫৬৪টি। এর মধ্যে কারিগরি সহায়তা প্রকল্প ১১৬টি, জেডিসিএফ প্রকল্প একটি, স্বায়ত্তশাসিত সংস্থার নিজস্ব প্রকল্প ৮৯টি, বিনিয়োগ প্রকল্প রয়েছে ১ হাজার ৩৫৮টি। অন্যদিকে, অসমাপ্ত প্রকল্প সমাপ্তকরণে নির্ধারিত প্রকল্প ধরা হয়েছে ৩৫৫টি, পাবলিক প্রাইভেট পার্টনারশিপের (পিপিপি) প্রকল্প ৬২টি। বৈদেশিক সাহায্যপ্রাপ্তির সুবিধার্থে বরাদ্দহীন অননুমোদিত নতুন প্রকল্প ২৪২টি ও নিজম্ব অর্থায়নে বরাদ্দহীন অননুমোদিত নতুন প্রকল্প রয়েছে ১ হাজার ৪৫টি। বরাদ্দসহ অনুমোদিত নতুন প্রকল্প ৪১টি।

বাংলাদেশ সময়: ১৩৫০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৯
এমআইএস/একে

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-09-17 13:50:14