ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

নিত্যপণ্যের দাম নিয়ে মন্ত্রণালয়ের নীরবতায় ক্যাবের ক্ষোভ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০০৩৬ ঘণ্টা, সেপ্টেম্বর ১৭, ২০১৯
নিত্যপণ্যের দাম নিয়ে মন্ত্রণালয়ের নীরবতায় ক্যাবের ক্ষোভ

ঢাকা: পেঁয়াজসহ নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের দামের অস্থিরতা ঠেকাতে বাণিজ্য মন্ত্রণালয় ও জেলার প্রশাসনের নিরবতায় ক্ষোভ জানিয়েছে দেশের ক্রেতা-ভোক্তাদের স্বার্থ সংরক্ষণকারী জাতীয় প্রতিষ্ঠান কনজ্যুমারস অ্যাসোসিয়েশন অব বাংলাদেশ (ক্যাব)।

একই সঙ্গে জাতীয় ও স্থানীয়ভাবে ব্যবসায়ীদের সঙ্গে জরুরি সভা করে সম্ভাব্য করণীয় নির্ধারণ, বিকল্প উৎস থেকে এসব পণ্য আমদানি নিশ্চিত করা, বিকল্প বাজার হিসাবে টিসিবির মাধ্যমে ভোগ্যপণ্য বিক্রি জোরদার করার দাবি জানিয়েছে সংগঠনটি।  

সোমবার (১৬ সেপ্টেম্বর) বাজারে পেঁয়াজের মূল্য অস্বাভাবিকভাবে বৃদ্ধিতে এক বিবৃতিতে ক্যাব কেন্দ্রীয় কমিটির ভাইস প্রেসিডেন্ট এস এম নাজের হোসাইন, ক্যাব চট্টগ্রাম বিভাগীয় সাধারণ সম্পাদক কাজী ইকবাল বাহার ছাবেরী, ক্যাব মহানগরের সভাপতি জেসমিন সুলতানা পারু, সাধারণ সম্পাদক অজয় মিত্র শংকু, যুগ্ম সম্পাদক তৌহিদুল ইসলাম, ক্যাব চট্টগ্রাম দক্ষিণ জেলা সভাপতি আবদুল মান্নান প্রমুখ উপরোক্ত দাবি জানান।

বিবৃতিতে জানানো হয়, বাজারে সবরকম নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের দাম সাধারণ মানুষের নাগালে চলে গেছে। এ অবস্থায় জরুরিভাবে সরকারের বাণিজ্য মন্ত্রণালয়, জেলা-উপজেলা প্রশাসন, জাতীয় ভোক্তা অধিকার অধিদপ্তরসহ সরকারের বিভিন্ন বিভাগের প্রতিনিধিদের নিয়ে সভা করে এ সমস্যা সমাধান করে ভোক্তাদের স্বার্থ সংরক্ষণের দাবি জানিয়েছে।

ক্যাবের নেতারা বিবৃতিতে জানিয়েছে, ভারতে পেঁয়াজের রফতানি মূল্য বাড়ানোর সংবাদে দেশে পেঁয়াজের মূল্য হঠাৎ করে আরেক দফা বাড়লেও বাণিজ্য মন্ত্রণালয়, জেলা প্রশাসন কোনো প্রকার উদ্যোগ না নিয়ে নীরব থাকায় জনমনে ক্ষোভ দেখা দিয়েছে। আর্ন্তজাতিক বাজারে দাম বৃদ্ধির অজুহাতে ব্যবসায়ীরা বারবার তাৎক্ষণিক দাম বাড়ালেও বিদেশে দাম কমলে তার প্রতিফলন দেশে হয় না। এর আগে বাণিজ্য মন্ত্রণালয় ও জেলা প্রশাসন ঐ খাতের ব্যবসায়ী ও ভোক্তা এবং প্রশাসনের লোকজনকে নিয়ে করণীয় বিষয়ে পরামর্শ সভা করে বিকল্প উৎস থেকে আমদানি করা, বাজার তদারকি জোরদার করে মজুদ ঠেকানো, টিসিবিকে দিয়ে খোলা বাজারে পণ্য বিক্রির উদ্যোগ নিয়ে অস্থিরতা দূরীকরণে উদ্যোগ নেওয়ার উদাহরণ থাকলেও ইদানিং ব্যবসায়ীদের উপর সবকিছুর ছেড়ে দিয়ে সরকারের দায়িত্বশীল লোকজন দিবাস্বপ্নে বিভোর। এর আগে ব্যবসায়ীরা বাজেটে শুল্ক আরোপসহ নানা অজুহাতে দাম বাড়ালেও সরকার বেশ কিছু পণ্যের বিষয়ে শুল্ক ছাড় দিলেও বাজারে তার প্রতিফলন ঘটেনি বলে জানান তারা।  

বিবৃতিতে আরো জানানো হয়, ভারত থেকে আমদানি করা পেঁয়াজের দাম প্রতি কেজি প্রায় ৮০-৯০ টাকায় বিক্রি করছে। ভারতে দামবৃদ্ধির সঙ্গে সঙ্গে দেশীয় বাজারে দাম বাড়ানো হচ্ছে। অথচ ভারতে দাম কমলে ভোক্তারা তার সুফল পায় না। পাইকারি ব্যবসায়ীদের অজুহাত, ভারতে পেঁয়াজ উৎপাদনকারী রাজ্যে বন্যা হওয়ায় পেঁয়াজের দাম বেড়েছে। তবে খুচরা বিক্রেতারা বলছে, আমদানি কম হওয়ার সুযোগ নিয়ে হিলি বন্দরের পাইকাররা কারসাজি করে পেঁয়াজের দাম বাড়িয়ে দিয়েছে। এ অবস্থায় যখনই কোনো পণ্যের সংকট তেরি হয় পাইকারি ব্যবসায়ীরা খুচরা ব্যবসায়ীদের উপর দোষ চাপান আর খুচরা ব্যবসায়ীরা পাইকারি ব্যবসায়ীদের উপর দোষ চাপিয়ে জনগণের নাভিশ্বাস তৈরি করেন।

ক্ষোভ প্রকাশ করে ক্যাবের নেতারা বলেন, মানুষের জনদুর্ভোগ লাগবে কার্যকরী ও বিকল্প ব্যবস্থা হিসাবে ভ্রাম্যমাণ আদালত, সমন্বিত বাজার তদারকি কার্যক্রম একটি উদ্ভাবনী মডেল চলমান ছিলো। যেখানে জেলা-উপজেলা প্রশাসন সফলভাবে নেতৃত্ব দিলেও বর্তমানে নিত্যপ্রয়োজনীয় ভোগ্যপণ্যের বাজার স্থিতিশীল রাখা, নিরাপদ খাদ্য নিশ্চিতের মতো অতিজনগুরুত্বপূর্ণ বিষয়গুলিতে প্রশাসনের দৃষ্টি না থাকায় তারা সাধারণ জনগণের দুর্ভোগ লাগবে উদ্যোগ নিতে আগ্রহ দেখাচ্ছে না। সাধারণ মানুষের জীবন-জীবিকায় দুর্ভোগ লাগবের বিষয়গুলো গৌন হয়ে যাচ্ছে। ফলে সরকারের অনেক উদ্ভাবনী উদ্যোগের সফল তৃণমূল মানুষ উপভোগে সম্ভব হচ্ছে না। অন্যদিকে যে যেভাবে পারে লুটপাট করছে, প্রশাসন ও আইন প্রয়োগকারী সংস্থার লোকজন নীরব দর্শক। প্রশাসনের নীরবতায় সর্বত্রই মনে হচ্ছে লুটপাটের রাজত্ব। বাজার নিয়ন্ত্রণে বাণিজ্য মন্ত্রণালয়, বিভাগীয় ও জেলা প্রশাসনের বিভিন্ন সভার সিদ্ধান্ত শোনা গেলেও তার কার্যকারিতা কতটুকু তা নিরপেক্ষ তদন্ত অনুসন্ধান প্রয়োজন বলে মত প্রকাশ করা হয়।

বাংলাদেশ সময়: ২০৩৫ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৯ 
জিসিজি/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।