bangla news

পুঁজিবাজারে সূচকের উত্থান

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-১৬ ৪:৫২:৫৪ পিএম
ডিএসই ও সিএসই লোগো

ডিএসই ও সিএসই লোগো

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (১৬ সেপ্টেম্বর) পুঁজিবাজারে সূচকের উত্থান হয়েছে। এদিন দেশের প্রধান শেয়ারবাজারে ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচক বেড়েছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৭ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৫৯ পয়েন্টে অবস্থান করছে। অপর দুই সূচকের মধ্যে ডিএসই-৩০ সূচক ১৬ দশমিক ৮১ পয়েন্ট ও শরিয়াহ সূচক ১ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১৭৫৫ পয়েন্টে ও ১১৫৫ পয়েন্টে অবস্থান করছে।

ডিএসইতে এদিন ৩৮৮ কোটি ৮০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৬৯ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৩১৭ কোটি টাকার।

ডিএসইতে ৩৫৩টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৬১টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১৩৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৬টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ প্রতিষ্ঠান হলো-মুন্নু স্ট্যাফলার্স, ন্যাশনাল টিউবস, স্টাইলক্রাফট, মুন্নু সিরামিক, বিকন ফার্মা, বিএসসিসিএল, জেএমআই সিরিঞ্জ, বিএটিবিসি, লিগ্যাসি ফুটওয়্যার এবং ভিএফএস থ্রেড ডাইং।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮৯ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৬২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ১২৫টির, কমেছে ৮৬টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৬টির দর। 

এদিন এ বাজারে ৩৩ কোটি ৫২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ৩২ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৬২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৯
এসএমএকে/ওএইচ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-16 16:52:54