ঢাকা, শনিবার, ৩০ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

অর্থনীতি-ব্যবসা

‘ফাইন্যান্সিয়াল টেকনোলজি আর্থিকখাতে স্বচ্ছতা আনবে’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ০১১০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৬, ২০১৯
‘ফাইন্যান্সিয়াল টেকনোলজি আর্থিকখাতে স্বচ্ছতা আনবে’ সংলাপে উপস্থিত অতিথিরা/ছবি- শাকিল আহমেদ

ঢাকা: ব্যাংক এবং ফিনটেক (ফাইন্যান্সিয়াল টেকনোলজি) কোম্পানিগুলোর মধ্যে কার্যকর যোগসূত্র তৈরির মাধ্যমে দেশের আর্থিকখাতে স্বচ্ছতা ও গতিশীলতা আনবে বলে মন্তব্য করেছেন শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ুন।

রোববার (১৫ সেপ্টেম্বর) রাজধানীর জাতীয় প্রেসক্লাবে ‘ব্যাংক-ফিনটেক কোলাবোরেশন: এ উইন উইন সিচ্যুয়েশন’ শীর্ষক সংলাপে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ কথা বলেন।

অনুষ্ঠানে ১১টি ব্যাংকের সিইওদের লেখা নিয়ে দ্য বাংলাদেশ এক্সপ্রেসের স্পেশাল পাবলিকেশনের মোড়ক উন্মোচন করা হয়।

বিজেএফসিআই (বাংলাদেশ জার্নালিস্ট ফোরাম ফর কনজুমার্স অ্যান্ড ইনভেস্টরস) এবং দ্য বাংলাদেশ এক্সপ্রেস যৌথভাবে ডায়ালগের আয়োজন করে।

শিল্পমন্ত্রী বলেন, ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানগুলোকে ক্লায়েন্টবান্ধব সেবা প্রদান এবং নতুন সেবাধর্মী কর্মসূচি গ্রহণে উদ্বুদ্ধ করবে, যা বাংলাদেশের চলমান শিল্পায়নকে আরও এগিয়ে নেবে। বর্তমানে বিশ্বব্যাপী কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) বিস্তারের মাধ্যমে চতুর্থ শিল্প বিপ্লবের দিকে যাচ্ছে। এটি হচ্ছে মোবাইল সফটওয়্যারভিত্তিক একটি শক্তিশালী বিপ্লব। রোবটিক টেকনোলজি, কৃত্রিম বুদ্ধিমত্তা, ন্যানো- টেকনোলজি, বায়ো-টেকনোলজি আবিষ্কার ও প্রয়োগের ফলে বিভিন্ন শিল্পখাতে বর্তমানে অসাধারণ পরিবর্তন এসেছে। এর প্রভাব শুধু শিল্প-কারখানার মধ্যেই সীমাবদ্ধ থাকছে না। এটি নাগরিকদের সামগ্রিক জীবনাচরণকে প্রভাবিত করছে। অদূর ভবিষ্যতে সবখাতে এর জোরালো প্রভাব লক্ষ্য করা যাবে। এ ধরনের পরিবর্তন বিবেচনায় এনে আমাদেরকে এর সঙ্গে সঙ্গতিপূর্ণ ও কার্যকর নীতি এবং কৌশল গ্রহণ করতে হবে।

শিল্পমন্ত্রী আরও বলেন, টেকসই প্রবৃদ্ধি এবং আর্থিক অন্তর্ভুক্তির ক্ষেত্রে গণমাধ্যমের ভূমিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। দায়িত্বশীল বাণিজ্য, দায়িত্বশীল ব্যাংক এবং দায়িত্বশীল সাংবাদিকতা সমন্বিতভাবে কাজ করতে হবে। এছাড়া আর্থিকখাতের নিরাপত্তার জন্য প্রযুক্তি ব্যবহারেরও বিকল্প নেই। যারা যত তাড়াতাড়ি এই প্রযুক্তিকে কাজে লাগাবে তারা তত তাড়াতাড়ি প্রতিযোগীতায় এগিয়ে যাবে।

বিজেএফসিআই-এর সভাপতি ফারুক আহমেদের সভাপতিত্বে অনুষ্ঠিত ডায়ালগে বিশেষ অতিথি ছিলেন ফাইন্যান্সিয়াল হেরাল্ড এর সম্পাদক রিয়াজ উদ্দিন আহমেদ, দৈনিক যুগান্তরের ভারপ্রাপ্ত সম্পাদক ও জাতীয় প্রেসক্লাবের সভাপতি মো. সাইফুল আলম, ঢাকা বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক শিবলী রোবায়াত উল ইসলাম, বিকাশের পক্ষে কাদির কামাল, প্রেস ইনস্টিটিউট অব বাংলাদেশের (পিআইবি) মহাপরিচালক জাফর ওয়াজেদ, শিওর ক্যাশের সিইও ড. শাহাদত খান। বক্তব্য রাখেন এক্সিম ব্যাংকের সিইও এবং ম্যানেজিং ডিরেক্টর ড. মোহাম্মদ হায়দার আলী মিয়া, ট্রাস্ট ব্যাংকের সিইও এবং এমডি ফারুক মাঈনুদ্দিন আহমেদ, কোনা এসএল এর এমডি মিনাওয়ার হোসেন তানজিল প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১০৮ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৯ 
ইএআর/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa