ঢাকা, শনিবার, ৩ আশ্বিন ১৪২৭, ১৯ সেপ্টেম্বর ২০২০, ০০ সফর ১৪৪২

অর্থনীতি-ব্যবসা

‘প্রতিযোগিতা থাকলে প্রবৃদ্ধি বাড়বে’

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১২৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৯
‘প্রতিযোগিতা থাকলে প্রবৃদ্ধি বাড়বে’ সেমিনার, ছবি: বাংলানিউজ

ঢাকা: সবক্ষেত্রে প্রতিযোগিতা বাস্তবায়ন করা গেলে মোট দেশজ উৎপাদনের (জিডিপি) প্রবৃদ্ধি ২ থেকে ৩ শতাংশ বাড়বে বলে মনে করেন বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন মো. আব্দুর রউফ।

রোববার (১৫ সেপ্টেম্বর) ইকোনোমিক রিপোর্টার্স ফোরাম (ইআরএফ) মিলনায়তনে ‘প্রতিযোগিতায় প্রবৃদ্ধি: বাংলাদেশ প্রতিযোগিতা কমিশনের ভূমিকা’ শীর্ষক এক সেমিনারে সভাপতির বক্তব্যে তিনি এসব কথা বলেন।

আব্দুর রউফ বলেন, সবক্ষেত্রে প্রতিযোগিতা থাকা উচিত।

ক্ষুদ্র ও মাঝারি ব্যবসায়ীদের মধ্যে প্রতিযোগিতা আছে কি-না তা খতিয়ে দেখা উচিত। ছোট-বড় সব ধরনের ব্যবসায় প্রতিযোগিতা থাকলে মোট দেশজ উৎপাদন ২ থেকে ৩ শতাংশ বাড়বে। এছাড়া কৃষকদের উৎপাদনে প্রতিযোগিতার মাধ্যমে ন্যায্য দাম পাচ্ছে কি-না তা খতিয়ে দেখতে হবে।

প্রতিযোগিতা কমিশনের চেয়ারপারসন বলেন, কমিশনের মূল উদ্দেশে হচ্ছে প্রতিযোগিতামূলক বাজার তৈরি করতে সবাইকে সচেতন করা। সবার অংশগ্রহণে আইনের যথাযথ প্রয়োগের মাধ্যমে একটি সুষ্ঠু ও স্থিতিশীল ব্যবসার পরিবেশ তৈরি করা।

এসময় বাণিজ্য মন্ত্রণালয়ের ভারপ্রাপ্ত সচিব মো. শফিকুল ইসলাম বলেন, বর্তমানে সব ক্ষেত্রেই প্রতিযোগিতা রয়েছে। প্রতিযোগিতা না থাকলে এক চেটিয়ে পরিবেশ তৈরি হতো। বিশ্ববিদ্যালয়ে ভর্তি থেকে শুরু করে পাড়া-মহল্লার একজন ডিশ (কেবল নেটওয়ার্ক) ব্যবসায়ীকেই প্রতিযোগিতা করতে হয়।

ইআরএফ সাধারণ সম্পাদক এসএম রাশিদুল ইসলামের সঞ্চালনায় সেমিনারে আরও বক্তব্য দেন ইআরএফ সভাপতি সাইফুল ইসলাম দিলাল ও প্রতিযোগিতা কমিশনের পরিচালক মো. খালেদ আবু নাছের।

সেমিনারে প্রতিযোগিতা কমিশনের কার‌্যক্রম নিয়ে একটি প্রবন্ধ উপস্থাপন করেন কমিশনের পরিচালক আমীর আব্দুল্লাহ মো. মঞ্জুরুল করিম।

বাংলাদেশ সময়: ১৭১৩ ঘণ্টা, সেপ্টেম্বর ১৫, ২০১৯
এসই/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa