ঢাকা, বৃহস্পতিবার, ১৪ চৈত্র ১৪৩০, ২৮ মার্চ ২০২৪, ১৭ রমজান ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

আইন করে পরিচালকদের বাজারে আনতে হবে: ডিএসই সাবেক প্রেসিডেন্ট রকিব

এসএমএ কালাম ও শেখ নাসির হোসেন, স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৭০৬ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১১
আইন করে পরিচালকদের বাজারে আনতে হবে: ডিএসই সাবেক প্রেসিডেন্ট রকিব

ঢাকা: বিভিন্ন কোম্পানির যেসব পরিচালক শেয়ার বিক্রি করে বাজার থেকে মুনাফা তুলে নিয়ে গেছেন তাদের আবার বিনিয়োগকারীদের স্বার্থে বাজারে ফিরে আসতে হবে। তারা যদি স্বেচ্ছায় না আসেন, তবে আইন করে তাদের বাজারে ফিরিয়ে আনতে হবে বলে মনে করেন ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) সাবেক প্রেসিডেন্ট মো. রকিবুর রহমান।



সোমবার মতিঝিলে এনেক্স ভবনে তার নিজ প্রতিষ্ঠানে বাংলানিউজের সঙ্গে একান্ত সাক্ষাৎকালে তিনি এসব কথা বলেন।

এ সময় তিনি বলেন, বর্তমানে বাজারে কোম্পানির অধিকাংশ পরিচালকের শেয়ার নেই। তারা বাজার থেকে বড় অংকের টাকা তুলে নিয়ে আর বাজারে আসতে চাচ্ছেন না। পরিচালকদের এ ধরনের আচরণ অনৈতিক। আমি তাদের বাজারে ফিরে আসার জন্য অনুরোধ জানাই।
 
যেসব কোম্পানি এর আগে বিভিন্ন পদ্ধতিতে যেমন রাইট বোনাস, রিপিট আইপিও, ডাইরেক্ট লিস্টিং, প্রিফারেন্স শেয়ার ছাড়ার মাধ্যমে বাজার থেকে টাকা উত্তোলন করেছেন তাদের শেয়ার কেনার জন্য অনুরোধ জানান।

বিভিন্ন অর্থিক প্রতিষ্ঠান যেমন মার্চেন্ট ব্যাংক তাদের নিজস্ব পোর্টফোলিওতে যে শেয়ার কিনেছে তাদের পরিচালনা পর্ষদ থেকে বেরিয়ে আসার এবং যাদের হাতে শেয়ার আছে তাদেরকেই পরিচালনা পর্ষদের দায়িত্ব পালনের অনুরোধ করেন।

তিনি বলেন, যে দামে শেয়ার ছাড়া হয়েছিল এখন তার চেয়ে অনেক নিচে অবস্থান করছে। এখন শেয়ার ক্রয় করার সবচেয়ে উপযুক্ত সময়।

তিনি আরও বলেন, যারা বাজারে ১০ কোটি টাকা বিনিয়োগ করে ৬০ কোটি টাকা মুনাফা তুলে নিয়েছেন ক্ষুদ্র বিনিয়োগকারীদের স্বার্থে তাদের কমপক্ষে ১০ কোটি টাকার শেয়ার ক্রয় করা উচিত।

রকিবুর রহমান বলেন, যারা বাজার থেকে মুনাফা তুলে নিয়ে আর বাজারে ফিরছেন না তাদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে। দরকার হলে প্রচলিত আইন পরিবর্তন করে তাদের আইনের আওতায় আনতে হবে। তা না সাধারণ বিনিয়োগকারীদের আস্থা ফিরে আসবে না।

ডিএসইর সাবেক এ প্রেসিডেন্ট আরও বলেন, পৃথিবীর এমন কোনও দেশ নেই যেখানে বাজার থেকে পরিচালকরা টাকা তুলে কেটে পরেছেন। অন্য দেশে বিভিন্ন কোম্পানির পরিচালকরা মুনাফা তুলে নেওয়ার পর কিছু টাকা আবার বিনিয়োগ করে থাকেন। কিন্তু আমাদের দেশে পরিচালকরা টাকা নিয়ে কেটে পরেছেন। তাদের বিরুদ্ধে আইনি ব্যবস্থা নেওয়া প্রয়োজন।

তিনি বলেন, যারা পোর্ট ফোলিও এবং মিউচুয়্যাল ফান্ড ম্যানেজ করেন তাদের কোম্পানির পরিচালক হওয়ার ক্ষেত্রে কোনও প্রকার হস্তক্ষেপ করা যাবে না।

তারা অন্যের ভোটে কোনও কোম্পানির পরিচালক নির্বাচিত হতে পারবেন না। এ সময় তিনি বলেন, যাদের কাছে নিজের শেয়ার থাকবে তাদের পরিচালক করতে হবে।

তিনি এ সময় বিনিয়োগকারীদের ধৈর্য্য ধরে বাজারে থাকতে বলেছেন। এছাড়া তিনি বিনিয়োগকারীদের দীর্ঘমেয়াদী বিনিয়োগ করারও আহ্বান জানান।

ডিএসইর সাবেক এ প্রেসিডেন্ট আরও বলেন, শেয়ারবাজার স্থিতিশীল করতে এসইসি যে প্যাকেজ ঘোষণা করা হয়েছে তা সঠিকভাবে বাস্তবায়ন করা হলে বাজার স্থিতিশীল হবে। অনেক কোম্পানির ডাইরেক্টরদের সম্মিলিতভাবে ৩০ শতাংশ এবং নিজ নিজ পরিচালকদের সর্বনিম্ন ২ শতাংশ শেয়ার থাকার নিয়ম থাকলেও বিভিন্ন কোম্পানির অধিকাংশ পরিচালকদের হাতে পর্যাপ্ত শেয়ার নেই।

তিনি আরও বলেন, এ অবস্থায় আইনের ফাঁক ফোকর দিয়ে তারা যাতে কেউ বাজার থেকে বেরিয়ে যেতে না পারে সে জন্য নিয়ন্ত্রক সংস্থাকে কঠোর হতে হবে। আর তার জন্য চাই শক্তিশালী মনিটরিং ব্যবস্থা।

রকিবুর রহমান বলেন, যারা বাজার থেকে টাকা তুলেছেন আপনারা আবার মার্কেটে ফিরে আসুন। আসুন আমরা আবার সবাই মিলে বাজারকে স্থিতিশীল করি।

তিনি বলেন, যারা বাজার থেকে ৫০ কোটি টাকা তুলে নিয়েছেন। তারা কমপক্ষে ১০ কোটি টাকা বিনিয়োগ করুন। সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে আস্থা সৃষ্টি করুন। তা না হলে সাধারণ বিনিয়োগকারীর প্রতি জঘন্য অন্যায় করা হবে। আপনারা না আসলে বাজার স্থিতিশীল হবে না।

বাংলাদেশ সময়: ১৬৪৫ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।