ঢাকা, সোমবার, ৮ আশ্বিন ১৪২৬, ২৩ সেপ্টেম্বর ২০১৯
bangla news

তিন বছরের জন্য বাংলাদেশকে ৫ বিলিয়ন ডলার দেবে এডিবি

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-১৪ ৩:৩৯:৩৭ এএম
এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক

এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক

ঢাকা: ঢাকা-সিলেট চারলেন ও মেট্রোরেল নির্মাণসহ বেশ কয়েকটি উন্নয়ন প্রকল্পে (২০২০-২২) তিন বছরের জন্য প্রায় ৫ বিলিয়ন ডলার উন্নয়ন সহায়তা দেওয়ার কথা জানিয়েছে এশিয়ান ডেভেলপমেন্ট ব্যাংক (এডিবি)।

শুক্রবার (১৩ সেপ্টেম্বর) এডিবির ঢাকা অফিসের পাঠানো এক প্রেস বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। এতে বিভিন্ন প্রকল্পের জন্য প্রায় পাঁচ বিলিয়ন ডলারের সহায়তা দেওয়ার কথা বলা হয়েছে।
 
এরআগে বুধবার (১১ সেপ্টেম্বর) সংসদ ভবনে প্রধানমন্ত্রীর কার্যালয়ে প্রধানমন্ত্রীর কাছে এ পরিকল্পনা উপস্থাপন করেন এডিবির কান্ট্রি ডিরেক্টর মনমোহন প্রকাশ। এসময় এডিবি’র টিম লিডার (বহিঃ সম্পর্ক বিভাগ) গোবিন্দ বার উপস্থিত ছিলেন।

বিজ্ঞপ্তিতে বলা হয়, নতুন কান্ট্রি অপারেশন বিজনেস প্ল্যানের (সিওবিপি) আওতায় এ ঋণ দেবে এডিবি। ২০৩০ সালে এসডিজি লক্ষ্যমাত্রা অর্জনে বাংলাদেশের পাশে থাকবে এডিবি। প্রধানমন্ত্রী শেখ হাসিনা এডিবির উদ্যোগকে স্বাগত জানিয়েছে। পাশাপাশি সরকারের অগ্রাধিকার বিশেষ করে অবকাঠামো এবং মানব সূচক উন্নয়ন, বিজ্ঞান ও প্রযুক্তি গবেষণা, গ্রামীণ ও কৃষি উন্নয়ন এবং বেসরকারি খাত প্রোমোশনের উদ্যোগ তুলে ধরে এডিবি।

এডিবি জানায় পাঁচ বিলিয়ন ডলার ঢাকা -সিলেট ফোরলেন, জয়দেবপুর-এলেঙ্গা-রংপুর-বুড়িমারী-বাংলাবান্ধা সড়ক, ফরিদপুর-বরিশাল সড়ক, চট্টগ্রাম-কক্সবাজার রেল লিংক, মেট্রোরেল-৫ (গাবতলী-পান্থপথ-আফতাবনগর) প্রকল্পে ব্যয় হবে।

এছাড়া স্কিল ডেভলপমেন্ট, কম্পিউটার অ্যান্ট সফটওয়্যার শিক্ষা, ঢাকা ওয়াটার সাপ্লাই অ্যান্ড স্যুয়ারেজ অথরিটি (ওয়াসা) ও খুলনা স্যুয়ারেজ সিস্টেম উন্নয়ন প্রকল্পে এডিবি অনুমোদিত ঋণ ব্যয় হবে।

বাংলাদেশ সময়: ০৩৩০ ঘণ্টা, সেপ্টেম্বর ১৪, ২০১৯
এমআইএস/ওএইচ/

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-14 03:39:37