ঢাকা, শুক্রবার, ১৫ চৈত্র ১৪৩০, ২৯ মার্চ ২০২৪, ১৮ রমজান ১৪৪৫

শেয়ারবাজার

শেষ কার্যদিবসে পুঁজিবাজারে কমেছে লেনদেন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১১১ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৯
শেষ কার্যদিবসে পুঁজিবাজারে কমেছে লেনদেন

ঢাকা: সপ্তাহের শেষ কার্যদিবস বৃহস্পতিবার (১২ সেপ্টেম্বর) পুঁজিবাজারে সূচক সামান্য বাড়লে দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) কমেছে লেনদেন।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ০ দশমিক ৭১ পয়েন্ট বেড়ে ৪ হাজার ৯৩৪ পয়েন্টে অবস্থান করছে।

অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ১ পয়েন্ট ও ডিএসই-৩০ সূচক ০ দশমিক ৮৭ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৫৭ ও ১৭৩৭ পয়েন্টে।

ডিএসইতে এদিন ৪০৫ কোটি ১০ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৯৭ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৫০২ কোটি ৪২ লাখ টাকার।

ডিএসইতে ৩৫৪টি প্রতিষ্ঠান শেয়ার ও ইউনিট লেনদেনে অংশ নিয়েছে। এসব প্রতিষ্ঠানের মধ্যে ১৫৮টির শেয়ার ও ইউনিট দর বেড়েছে, কমেছে ১৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৫৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিট দর।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ প্রতিষ্ঠান হলো- জেএমআই সিরিঞ্জ, ন্যাশনাল টিউবস, মুন্নু জুট স্টাফলার, স্টাইল ক্রাফট, লিগ্যাসি ফুটওয়্যার, বিকন ফার্মা, ওয়াটা কেমিক্যাল, সিলকো ফার্মা এবং ইউনাইটেড পাওয়ার।

অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৩২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৪ হাজার ৯৮২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৮৯টির, কমেছে ১১৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৭টির দর।

এদিন এ বাজারে ১২ কোটি ৪১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ২ কোটি টাকা কম। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৪ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৭০৪ ঘণ্টা, সেপ্টেম্বর ১২, ২০১৯
এসএমএকে/ওএইচ/

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।