ঢাকা, বুধবার, ১১ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

‘তারল্য নয়, আস্থার সঙ্কটে পুঁজিবাজারের সমাধান হচ্ছে না’

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪২৯ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১১
‘তারল্য নয়, আস্থার সঙ্কটে পুঁজিবাজারের সমাধান হচ্ছে না’

ঢাকা: তারল্য সঙ্কট নয়, আস্থার সঙ্কটের কারণেই পুঁজিবাজারের সমস্যার সমাধান হচ্ছে না। তারল্য সঙ্কটের কথা বলে পুঁজিবাজারে সমস্যাকে জিয়ে রাখার পাশাপাশি মূল সমস্যাকে আড়াল করতে চাইছে সরকার।

তাই আগে পুঁজিবাজারে আস্থা ফিরিয়ে আনতে কাজ করতে হবে। সেই সঙ্গে পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতির জন্য দায়ী ব্যাক্তিদের অবশ্যই দ্রুত শাস্তি নিশ্চিত করতে হবে।

সোমবার রাজধানীর ব্র্যাক সেন্টারে বেসরকারি গবেষণা সংস্থা সেন্টার ফর পলিসি ডায়লগ (সিপিডি) আয়োজিত গোলটেবিল বৈঠকে বক্তারা এ কথা বলেন।

অনুষ্ঠানে সম্মানিত অতিথির বক্তব্যে বাংলাদেশ কৃষি ব্যাংকের চেয়ারম্যান খন্দকার ইব্রাহীম খালেদ বলেন, তারল্য সঙ্কটের কথা বলে সরকার কিছু আড়াল করতে চাইছে। যেমনটি ১৯৯৬ সালে করা হয়েছিল। এটি একটি খেলা, এ খেলা থেকে বের না হলে সমাধান নেই।

তত্ত্বাবধায়ক সরকারের সাবেক উপদেষ্টা ড. এবি মীর্জা আজিজুল ইসলাম তদন্ত কমিটির প্রতিবেদন অনুযায়ী ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়ে বলেন, পুঁজিবাজারের বর্তমান পরিস্থিতির জন্য দায়ী ব্যাক্তিদের বিরুদ্ধে দ্রুত ব্যবস্থা না নেওয়া হলে পুঁজিবাজারে আস্থা ফিরে আসবে না।

এ সময় তিনি বিনিয়োগকারীদের উদ্দেশ্যে বলেন, আপনাদের আচরণের পরিবর্তন আনতে হবে। শেয়ারের দাম বাড়লে খুশি থাকবেন, আবার দাম কমলে রাস্তায় নামবেন এমনটা ঠিক নয়।

সন্মানিত ফেলো বিশিষ্ট অর্থনীতিবিদ ড. দেবপ্রিয় ভট্টাচার্য সভাপতিত্বে আরও বক্তব্য রাখেন অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্সের সভাপতি কে মাহমুদ সাত্তার, বাংলাদেশ ব্যাংকের সাবেক গভর্নর ড. ফরাসউদ্দিন আহমদ, এসইসির সাবেক চেয়ারম্যান ফারুক মোহাম্মদ সিদ্দিক, সাংসদ আলী আশরাফ, ফজলুল আজীম প্রমুখ।

এতে মূল প্রবন্ধ উপস্থাপন করেন সিপিডির সিনিয়র রিচারর্স ফেলো খন্দকার গোলাম মোয়াজ্জেম।

বাংলাদেশ সময়: ১৪১৬ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।