ঢাকা, মঙ্গলবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৩ এপ্রিল ২০২৪, ১৩ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

বাংলাদেশ বিনিয়োগের উৎকৃষ্ট জায়গা: ড্যানিশ রাষ্ট্রদূত

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৬ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১১
বাংলাদেশ বিনিয়োগের উৎকৃষ্ট জায়গা: ড্যানিশ রাষ্ট্রদূত

ঢাকা: বাংলাদেশকে  বিনিয়োগ এবং বিনিয়োগের লভ্যাংশ অর্জনের একটি উৎকৃষ্ট জায়গা হিসাবে বর্ণনা করেছেন ঢাকায় নিযুক্ত ডেনমার্কের রাষ্ট্রদূত সভেন্ত ওলিং।

তিনি বলেছেন, বাংলাদেশের স্বাধীনতা অর্জন একটি বিশেষ অর্জন।

সেই সঙ্গে বাংলাদেশ শিল্পক্ষেত্রেও যথেষ্ট সাফল্য অর্জন করেছে। বাংলাদেশ  বিনিয়োগ এবং বিনিয়োগের লভ্যাংশ অর্জনের একটি উৎকৃষ্ট জায়গা। বিশেষ করে পোশাক শিল্পে বিনিয়োগ।

তিনি তার বক্তব্যে ডেনমার্কসহ বিশ্বের অন্যান্য দেশকে বাংলাদেশে বিনিয়োগের আহ্বানও জানিয়েছেন।  

সোমবার বিজিএমইএ আয়োজিত বাটেক্সপো মেলা-২০১১ উপলক্ষে বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রের মিডিয়া বাজরে ‘রিসোর্চ ইফিসিয়েন্সি এন্ড এনভাইরনমেন্টাল কমপ্লায়েন্স ইনিসিয়েটিভ টু সাসটেইন এক্সপোর্ট গ্রোথ’ শীর্ষক সেমিনারে প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
 
তিনি আরও বলেন, ‘আমরা এখন ডিসেম্বর মাস পার করছি। আর ৪ দিন পর বাংলাদেশ বিজয় দিবস পালন করবে। দীর্ঘ ৯ মাস রক্তক্ষয়ী যুদ্ধে বাংলাদেশ এ স্বাধীনতা অর্জন করেছে। ’

তিনি বলেন, ১৯৭১ সালের স্বাধীনতা সংগ্রামে ডেনমার্ক বাংলাদেশের পক্ষ নিয়েছিল। ১৯৭২ সালে কূটনৈতিকভাবে ডেনমার্ক বাংলাদেশকে আন্তর্জাতিকভাবে পরিচয় করিয়ে দিয়েছে। এজন্য আমি গর্ববোধ করি।  


রাষ্ট্রদূত বলেন, ‘আমি ডারবানে জলবায়ু বিষয়ক দায়িত্বে ছিলাম। জলবায়ু পরিবর্তন বর্তমানে একটি বিশাল ইস্যু। পোশাক শিল্পের বর্জ্য পরিবেশ দূষণের সঙ্গে সম্পৃক্ত। তবে এ শিল্পকে বাঁচিয়ে এবং পরিবেশ দূষণ রোধ একই সঙ্গে চালিয়ে যেতে হবে। ’

সেমিনারে পরিবেশ রক্ষায় বিজিএমইএর গৃহীত পদক্ষেপসমূহ লিখিত বক্তব্যের মাধ্যমে তুলে ধরেন সৈয়দ নাইম ইমরান এবং কাজী জুলকার নাইন।

তারা পাওয়ার পয়েন্ট প্রেজেন্টেশনের মাধ্যমে বিজিএমইএ’র বিভিন্ন কার্যক্রমসহ পোশাক শিল্পে পরিবেশগত সমস্যার বিভিন্ন দিক এবং তা থেকে উত্তরণের উপায় তুলে ধরেন।

সেমিনারে আরও জানানো হয় যে, ইন্টারন্যাশনাল ফাইনান্স কর্পোশেন (আইএফসি), ইউকেএইড এবং নোরাডের অর্থায়নে বিজিএমইএ একটি পরিবেশগত তহবিল গঠন করেছে।

সংসদ সদস্য টিপু মুন্সি বলেন, পরিবেশগত সমস্যা এবং পোশাক শিল্প টিকে থাকা- এ দুটোই মূল বিষয়। ১৭০০ ডাইং এবং ওয়াশিং কোম্পানি থেকে যে বর্জ্য বের হচ্ছে তা পরিবেশের জন্য অত্যন্ত ক্ষতিকর। সেদিকে আমাদের লক্ষ্য রাখতে হবে।

তিনি আরও বলেন, ব্র্যান্ডিং আইটেমে বাংলাদেশের পণ্য বিশ্বের ব্র্যান্ডগুলোর কাছাকাছি পৌঁছে গেছে। এটা আমাদের একটা অর্জন।  

সেমিনারে বিজিএমইএ’র সভাপতি মো. শফিউল ইসলাম মহিউদ্দিনের সভাপতিত্বে বিশেষ অতিথি হিসেবে উস্থিত ছিলেন বিজিএমইএ’র সাবেক প্রেসিডেন্ট এবং সংসদ সদস্য টিপু মুন্সি, লি এন্ড ফাং বাংলাদেশ লিমিটেডের অপারেশন সাপোর্ট গ্রুপের ভাইস প্রেসিডেন্ট মি. রজার হিউবার্ট, ইন্টান্যাশসাল ফাইনান্স করর্পোরেশনের (আইএফসি) প্রোগ্রাম ম্যানেজার মি. মৃণাল সরকার।

সেমিনারে সঞ্চালকের দায়িত্ব পালন করেন বিজিএমই’র ভাইস প্রেসিডেন্ট মি. ফারুক হাসান।

সেমিনারে খোলা আলোচনায় উপস্থিত অতিথিরা উপস্থিতিদের বিভিন্ন প্রশ্নের উত্তর দেন।  


বাংলাদেশ সময়: ২১৫৫ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।