ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

অর্থনীতি-ব্যবসা

দেশে এক কোটি ৩০ লাখ প্রতিবন্ধী: গভর্নর

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৪০৫ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১১
দেশে এক কোটি ৩০ লাখ প্রতিবন্ধী: গভর্নর

ঢাকা: বাংলাদেশ ব্যাংকের গভর্নর ড. আতিউর রহমান বলেছেন, দেশে বর্তমানে এক কোটি ৩০ লাখ প্রতিবন্ধী রয়েছে। সুবিধাবঞ্চিত এসব প্রতিবন্ধীর উন্নয়ন ছাড়া দেশের সামগ্রিক উন্নয়ন কখনই টেকসই হবে না।



সোমবার রাজধানীর ওয়েস্টিন হোটেলে ‘উন্নয়নে প্রতিবন্ধকতা: সিএসআর কার্যক্রমে সম্পৃক্ততা নিরূপণ’ শীর্ষক কর্মশালায় তিনি এ কথা বলেন।

সেন্টার ফর ডিজ্যাবিলিটি ইন ডেভেলপমেন্ট (সিডিডি)কর্মশালাটির আয়োজন করে।

ড. আতিউর রহমান বলেন, ২০১১-১২ অর্থবছরের বাজেটে সরকার দেশের ২ লাখ ৮৬ হাজার অস্বচ্ছল প্রতিবন্ধীর জন্য ১০০ কোটি টাকা বরাদ্দ দিয়েছে। এছাড়া সরকার সমাজের বঞ্চিত এ মানুষগুলোর জন্য নানা পদক্ষেপ গ্রহণ করেছে।

এরপরও প্রতিবন্ধীদের সামগ্রিক চাহিদা পূরনে এ পদক্ষেপগুলো যথেষ্ট নয় জানিয়ে তিনি আরও বলেন, এক্ষেত্রে সরকারের পাশাপাশি বেসরকারি বিভিন্ন সংস্থার অংশগ্রহণও অত্যন্ত জরুরি।

তিনি জানান, বাংলাদেশ ব্যাংকে গভর্নর হওয়ার পরে আমি কর্পোরেট সামাজিক দায়বদ্ধতার কর্মগুলোকে ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানের উদ্দেশ্যের সঙ্গে যুক্ত করতে পদক্ষেপ নিয়েছি। ২০১০ সালে ব্যাংকগুলোর সিএসআর খাতে ব্যয় হয়েছে ২৩০ কোটি টাকা। দুর্যোগ, ত্রাণ ও চিকিৎসা খাতে এ অর্থ ব্যয় করেছে ব্যাংকগুলো।

ভবিষ্যতে ব্যাংকগুলো প্রতিবন্ধীদের জন্য আরও কাজ করবে বলেও জানান তিনি।

কর্মশালায় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন, জাতীয় উন্নয়ন ফাউন্ডেশনের ব্যবস্থাপনা পরিচালক গাজী মুহম্মদ নুরুল কবির, মোহাম্মদীয়া গ্রুপের চেযারম্যান আনিসুল হক, ফারইস্ট নিটিং এন্ড ডাইং লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক আসিফ মঈন, সিডিডির পরিচালক নাজমুল বারী, নির্বাহী পরিচালক এ এইচএম নোমান খান প্রমুখ।

বাংলাদেশ সময়: ২১১৮ ঘণ্টা, ডিসেম্বর ১২, ২০১১

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।