ঢাকা, শুক্রবার, ৫ আশ্বিন ১৪২৬, ২০ সেপ্টেম্বর ২০১৯
bangla news

মোংলা বন্দরে মোবাইল হারবার ক্রেনের কার্যক্রম শুরু

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-১১ ৬:০২:০৯ পিএম
মোংলা বন্দরে মোবাইল হারবার ক্রেন দিয়ে চলছে লোড-আনলোড

মোংলা বন্দরে মোবাইল হারবার ক্রেন দিয়ে চলছে লোড-আনলোড

বাগেরহাট: দেশের দ্বিতীয় বৃহত্তম সমুদ্র বন্দর মোংলায় অত্যাধুনিক মোবাইল ক্রেন (মালামাল লোড-আনলোডের বিশেষ যন্ত্র) দিয়ে আনুষ্ঠানিক অপারেশন কার্যক্রম শুরু হয়েছে।

বুধবার (১১ সেপ্টেম্বর) দুপুরে বন্দরের ৯ নম্বর জেঠিতে অবস্থানরত এমভি কোটা রিয়া বাণিজ্যিক জাহাজ থেকে কন্টেইনার আনলোডের মাধ্যমে ক্রেনটির কার্যক্রমের উদ্বোধন ঘোষণা করেন বন্দর কর্তৃপক্ষের ভারপ্রাপ্ত চেয়ারম্যান আফসানা ইয়াসমিন। এসময় উপস্থিত ছিলেন বন্দর কর্তৃপক্ষের প্রধান প্রকৌশলী আলতাপ হোসেন খানঁ, সচিব ওহি উদ্দিন চৌধুরী, পরিচালক ট্রাফিক মোস্তফা কামাল, প্রধান প্রকৌশলী শেখ শওকত আলী, প্রধান নিরাপত্তা কর্মকর্তা আব্দুল আলিম, প্রকৌশলী মাহবুবুর রহমান মিনাসহ বন্দরের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

এ বছরের ২৬ জুন ৪৪ কোটি টাকা ব্যয়ে জার্মান থেকে LIEBHERR ব্র্যান্ডের LHM425 মডেলের এ অত্যাধুনিক মোবাইল হারবার ক্রেনটি সংগ্রহ করে বন্দর কর্তৃপক্ষ। পরে বিভিন্ন প্রক্রিয়া ও সব যন্ত্রপাতি এসেম্বেলি শেষে আগস্টের শেষের দিকে ব্যবহার উপযোগী করা হয় ক্রেনটিকে। 

বন্দর কর্তৃপক্ষের উপ-প্রধান প্রকৌশলী (যান্ত্রিক ও তড়িৎ) মাহবুবুর রহমান মিনা বলেন, ক্রেনটি ১৪ সারি কন্টেইনার বোঝাই গিয়ারলেস জাহাজ হ্যান্ডলিং এবং ৪০ থেকে ৮৪ টন উত্তোলন ক্ষমতা সম্পন্ন। এই ক্রেন সচল থাকলে অল্পসময়ে বন্দরের অনেক বেশি কন্টেইনার খালাস করা সম্ভব হবে ও জাহাজ হ্যান্ডলিংয়ের টার্ন অ্যারাউন্ড সময় কমে যাবে। এছাড়া বছরে অতিরিক্ত ৩৬টি কন্টেইনারবাহী জাহাজ ও বার্জ হ্যান্ডলিং করা সম্ভব হবে এ ক্রেনের মাধ্যমে। এর ফলে ১২ কোটি টাকার বেশি অতিরিক্ত অর্থ উপার্জন করা সম্ভব হবে। ক্রেনটি দ্বারা তিনটি মুডে অপারেশন করা যাবে যথা স্প্রেডার অপারেশন, গ্রাব অপারেশন ও হুক অপারেশন।

তিনি আরও বলেন, পানগাঁও বন্দরের কন্টেইনার বার্জ কার্গোর জাহাজের মাধ্যমে মোংলা বন্দরে এনে হ্যান্ডলিং করা সম্ভব হবে । সমুদ্রগামী গিয়ারলেস জাহাজ হ্যান্ডলিংয়ে জন্য ব্যবহার করা যাবে। ডেরিক ক্রেন সম্বলিত জাহাজের ক্রেন অচল হলে ওই জাহাজের কন্টেইনার এ ক্রেন দিয়ে হ্যান্ডলিং করা সম্ভব হবে। সর্বোপরি মোংলা বন্দরে এ ক্রেন যুক্ত হওয়ার ফলে বন্দরের গতি আরও বাড়বে।

বাংলাদেশ সময়: ১৭৫৯ ঘণ্টা,  সেপ্টেম্বর ১১, ২০১৯
এসএইচ
 

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-11 18:02:09