bangla news

তিন বছর পর ডিএসইর সূচক ৫ হাজারের নিচে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-০৪ ৪:৩৮:৩১ পিএম
ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা: প্রায় তিন বছর পর দেশের প্রধান পুঁজিবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জের (ডিএসই) প্রধান সূচক পাঁচ হাজার পয়েন্টের নিচে নেমে এসেছে। এর মধ্যে টানা ছয় কার্যদিবস সূচক পতন ও লেনদেন কমে যাওয়ায় সাধারণ বিনিয়োগকারীদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। একই চিত্র দেখা যাচ্ছে দেশের অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জেও (সিএসই)।

জানা যায়, সবশেষ ২০১৬ সালের ২৬ ডিসেম্বর ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৪ হাজার ৯৯৩ পয়েন্টে অবস্থান করে।

গত কয়েকদিনের নিন্মমুখী প্রবণতায় মধ্যে বুধবারও (০৪ সেপ্টেম্বর) ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ২১ পয়েন্ট কমে। লেনদেন শেষে এ সূচকের অবস্থান দাঁড়িয়েছে ৪ হাজার ৯৮৬ পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়াহ সূচক ৮ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৫৯ ও ১৭৪৮ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫১টি কোম্পানির মধ্যে ১৩২টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৬৬টি এবং অপরিবর্তিত রয়েছে ৫৩টি কোম্পানির শেয়ার দর।

এদিন ডিএসইতে ৩৭৫ কোটি ৫১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১৯ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৩৯৮ কোটি টাকার।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- মুন্নু সিরামিক, স্টাইল ক্রাফট, রেনেটা, মুন্নু জুট স্টাফলার্স, ইউনাইটেড পাওয়ার, ফরচুন সুজ, সিলকো ফার্মা, স্কয়ার ফার্মা, ব্র্যাক ব্যাংক এবং আইটিসি।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৮৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ২১৫ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫১টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৯৮টির, কমেছে ১১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৪টির দর। 

সিএসইতে এদিন ১৫ কোটি ৭২ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিল ১৪ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৬৩৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০৪, ২০১৯
এসএমএকে/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-09-04 16:38:31