ঢাকা, শুক্রবার, ১৩ বৈশাখ ১৪৩১, ২৬ এপ্রিল ২০২৪, ১৬ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের মিশ্র প্রবণতায় লেনদেন চলছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫১৮ ঘণ্টা, সেপ্টেম্বর ২, ২০১৯
সূচকের মিশ্র প্রবণতায় লেনদেন চলছে

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবসে সোমবার (০২ সেপ্টেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে।

সোমবার ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

এইদিন লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ বেলা ১১টা ডিএসই’র সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ০ দশমিক ৩০ পয়েন্ট কমে ৫ হাজার ৭০ পয়েন্টে অবস্থান করে।

ডিএসই শরিয়াহ সূচক ০ দশমিক ৪৪ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ১ দশমিক ৮০ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১১৭৮ ও ১৭৮৯ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৬৭ কোটি ১২ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

সোমবার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৪টির। কমেছে ১০২টির ও অপরির্বতিত রয়েছে ৬০টি কোম্পানির শেয়ার।

এদিকে, সোমবার ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কিছুটা বাড়তে থাকে। লেনদেনের শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক বাড়ে ৫ পয়েন্ট। সকাল ১০টা ৪০ মিনিটে সূচক ৪ পয়েন্ট বাড়ে। পরে সূচকের গতি নিম্নমুখী দেখা যায়।

সকাল ১০টা ৪৫ মিনিটে সূচক আগের দিনের চেয়ে ১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ৭১ পয়েন্টে অবস্থান করে।

সোমবার বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বাড়ায় শীর্ষ ১০ কোম্পানির তালিকায়- মুন্নু সিরামিক, মুন্নু স্ট্যাফলার্স, স্টাইল ক্রাফট, ন্যাশনাল পলিমার, ফার্মা এইড, আইটিসি, জেএমআই সিরিঞ্জ, কে অ্যান্ড কিউ, ওয়াটা কেমিক্যাল ও সিলকো ফার্মা।

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই)  সিএএসপিআই সূচক ১০ পয়েন্ট বেড়ে ১৫ হাজার ৫শ ১১ পয়েন্টে অবস্থান করে।

এইদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ৭৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এ সময়ের মধ্যে দাম বেড়েছে ৪৩টি কোম্পানির, কমেছে ১৯টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টি কোম্পানি শেয়ার লেনদেন।

বাংলাদেশ সময়: ১১১৭ ঘণ্টা, সেপ্টেম্বর ০২, ২০১৯
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।