ঢাকা, মঙ্গলবার, ৩০ আশ্বিন ১৪২৬, ১৫ অক্টোবর ২০১৯
bangla news

২০১৯-২০ অর্থবছরে ৩৬৩১ কোটি টাকার বাজেট ডিএসসিসির

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৯-০১ ২:৩৭:০৯ পিএম
বক্তব্য রাখছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। ছবি: বাংলানিউজ

বক্তব্য রাখছেন ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। ছবি: বাংলানিউজ

ঢাকা: ২০১৯-২০ অর্থবছরে তিন হাজার ৬৩১ কোটি টাকার বাজেট ঘোষণা করেছে ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন (ডিএসসিসি)। করপোরেশনের ১৯তম সাধারণ সভায় অনুমোদনের পর এই বাজেট ঘোষণা করা হয়।

রোববার (১ সেপ্টেম্বর) ডিএসসিসি নগর ভবনে আনুষ্ঠানিকভাবে এই বাজেট ঘোষণা করেন ডিএসসিসি মেয়র মোহাম্মদ সাঈদ খোকন। 

এবারের বাজেটের আকার তিন হাজার ৬৩১ কোটি ৪০ লাখ। এর আগে ২০১৮-২০১৯ অর্থবছরে তিন হাজার ৫৯৮ কোটি ৭৫ লাখ টাকার বাজেট ঘোষণা করা হয়েছিল। যার সংশোধিত বাজেট ছিল এক হাজার ৯০২ কোটি ৯৫ লাখ টাকা।

প্রতিবারের মত এবারও বাজেটে করপোরেশনের আয়ের বড় অংশ হিসেবে ধরা হয়েছে কর থেকে। বিভিন্ন ধরনের কর বা রাজস্ব খাত থেকে ৩৫০ কোটি টাকা আয়ের লক্ষ্য নির্ধারণ করা হয়েছে। বাজার সালামি থেকে ৩১০ কোটি টাকা, ট্রেড লাইসেন্স থেকে ৯০ কোটি টাকা আয়ের লক্ষ্য নির্ধারণ করেছে ডিএসসিসি। এছাড়াও সম্পত্তি হস্তান্তর কর থেকে আয় ধরা হয়েছে ১০৫ কোটি টাকা।

ব্যয়ের দিক থেকে সব থেকে বেশি বরাদ্দ রাখা হয়েছে কর্মচারীদের বেতন, ভাতা ও অন্যান্য ক্ষেত্রের ব্যয়ে। ২০১৯-২০ অর্থবছরের বাজেটে ব্যয় ধরা হয়েছে ৩৫০ কোটি টাকা। এছাড়া মশক নিয়ন্ত্রণ কার্যক্রমে ব্যয় ধরা হয়েছে ৪৩ কোটি ৩০ লাখ টাকা। 

এছাড়াও বিদ্যুৎ, জ্বালানি, পানি ও গ্যাস খাতে ব্যয় ধরা হয়েছে ৭৯ কোটি টাকা। কল্যাণমূলক ব্যয় ধরা হয়েছে ৪৪ কোটি ৪০ লাখ টাকা। 

বাজেট বক্তৃতায় শহরের উন্নয়নে ডিএসসিসি কর্তৃপক্ষ সফলতার সঙ্গে কাজ করেছে বলে দাবি করেন মেয়র সাঈদ খোকন। 

তিনি বলেন, ডিএসসিসির সব কাউন্সিলর, কর্মকর্তা-কর্মচারীদের অক্লান্ত পরিশ্রমে ঢাকাকে আমরা বাসযোগ্য শহর করে গড়ে তুলতে পেরেছি। ডিএসসিসির সার্বিক কর্মকাণ্ডে আমরা গতিশীলতা এনেছি। নগরবাসীর আস্থা অর্জন করেছি। বিগত চার বছরে যেসব উন্নয়ন কাজ সম্পন্ন করা হয়েছে তা বিগত এক দশকেও করা সম্ভব হত না। অতীতের কোনো সময়ে এত উন্নয়ন সম্ভব হয়নি। 

সবার সহযোগিতায় ঢাকাকে আন্তর্জাতিক মানের শহরে পরিণত করার অঙ্গীকার করেন সাঈদ খোকন। 

বাজেট ঘোষণা অনুষ্ঠানে ডিএসসিসির প্রধান নির্বাহী কর্মকর্তা মোস্তাফিজুর রহমান, প্রধান বর্জ্য ব্যবস্থাপনা কর্মকর্তা এয়ার কমোডর জাহিদ হাসানসহ অন্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৪৩১ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৯
এসএইচএস/আরবি/

ক্লিক করুন, আরো পড়ুন :   ঢাকা দক্ষিণ সিটি করপোরেশন বাজেট
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
db 2019-09-01 14:37:09