ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

সূচকের মিশ্র প্রবণতায় লেনদেন চলছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৫২১ ঘণ্টা, সেপ্টেম্বর ১, ২০১৯
সূচকের মিশ্র প্রবণতায় লেনদেন চলছে

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (১ সেপ্টেম্বর) দেশের প্রধান শেয়ারবাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর শেয়ারবাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের মিশ্র প্রবণতার মধ্য দিয়ে লেনদেন চলছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

রোববার লেনদেন শুরুর আধা ঘণ্টা পর অর্থাৎ বেলা ১১টা ডিএসই’র সাধারণ সূচক ডিএসইএক্স আগের দিনের চেয়ে ১ পয়েন্ট কমে পাঁচ হাজার ৯৫ পয়েন্টে অবস্থান করে।

ডিএসই শরিয়াহ সূচক ০ দশমিক ৪৫ পয়েন্ট কমে এবং ডিএসই-৩০ সূচক ০ দশমিক ৯৫ পয়েন্ট বেড়ে যথাক্রমে ১২৮৩ ও ১৮০০ পয়েন্টে রয়েছে। এই সময়ের মধ্যে লেনদেন হয়েছে ৫১ কোটি ১৮ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট।

রোববার এ সময়ে লেনদেন হওয়া কোম্পানিগুলোর মধ্যে দাম বেড়েছে ১১৪টির, কমেছে ১০২টির এবং অপরির্বতিত রয়েছে ৬০টি কোম্পানির শেয়ার।

এদিকে রোববার ডিএসইতে লেনদেনের শুরুতে সূচক কিছুটা বাড়ে থাকে। লেনদেনের শুরুর প্রথম ৫ মিনিটেই ডিএসইএক্স সূচক কমে ২ পয়েন্ট। বেলা ১০টা ৪০ মিনিটে সূচক ৪ পয়েন্ট বৃদ্ধি পায়। এরপর সূচকের গতি ঊর্ধ্বমুখী থাকে। বেলা ১০টা ৪৫ মিনিটে সূচক ১৪ পয়েন্ট বেড়ে ৫ হাজার ১০৯ পয়েন্টে অবস্থান করে।

রোববার বেলা ১১টা পর্যন্ত ডিএসইতে দাম বৃদ্ধি পাওয়া শীর্ষ দশ কোম্পানির তালিকায়- ন্যাশনাল পলিমার, মুন্নু স্ট্যাফলার্স, মুন্নু সিরামিক, স্ট্যান্ডার্ড সিরামিক, ডরিন পাওয়ার, ফরচুন সুজ, কে অ্যান্ড কিউ, লিনডে বিডি, রেকিট বেনকিজার  ও সুহৃদয়।

 

অন্যদিকে, চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সিএএসপিআই সূচক ৩৮ পয়েন্ট  বেড়ে ১৫ হাজার ৬১৭ পয়েন্টে অবস্থান করে।

এইদিন বেলা ১১টা পর্যন্ত সিএসইতে লেনদেন হয়েছে ১ কোটি ২৭ লাখ টাকার শেয়ার ও মিউচ্যুয়াল ফান্ডের ইউনিট। এসময়ের মধ্যে দাম বেড়েছে ৫৪টি কোম্পানির, কমেছে ৩৭টির এবং অপরিবর্তিত রয়েছে ৯টি কোম্পানি শেয়ার লেনদেন।

বাংলাদেশ সময়: ১১১৯ ঘণ্টা, সেপ্টেম্বর ০১, ২০১৯
এসএমএকে/এএটি

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad