ঢাকা, বৃহস্পতিবার, ১২ বৈশাখ ১৪৩১, ২৫ এপ্রিল ২০২৪, ১৫ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচকের পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০৪৮ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৯
পুঁজিবাজারে সূচকের পতন

ঢাকা: সপ্তাহের চতুর্থ কার্যদিবস বুধবার (২৮ আগস্ট) পতনে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। এদিন দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সূচকের সঙ্গে কমেছে লেনদেন।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৩৯ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫১৪০ পয়েন্টে।

ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়া সূচক ৬ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ১১ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৯৩ ও ১৮১৮ পয়েন্টে।

ডিএসইতে লেনদেন হওয়া ৩৫০টি কোম্পানির মধ্যে ৫৯টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, দাম কমেছে ২৬২টি এবং অপরিবর্তিত রয়েছে ২৯টি কোম্পানির শেয়ার দর।

এদিন ডিএসইতে ৪৫৬ কোটি ৭১ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১১ কোটি ৪ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৪৬৭ কোটি ৭৫ লাখ টাকার।

টাকার অংকে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো-ইউনাইটেড পাওয়ার, ন্যাশনাল টিউবস, মুন্নু সিরামিক, ওয়াটা কেমিক্যাল, মুন্নু জুট স্টাফলার্স, জেএমআই সিরিঞ্জ, গ্লোবাল ইন্স্যুরেন্স, সিলকো ফার্মা, ব্রিটিশ আমেরিকান ট্যোবাকো এবং বিকন ফার্মা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৯৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৭২৯ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৬৬টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬১টির, কমেছে ১৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ২২টির দর।  

সিএসইতে ১৩ কোটি ৬৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ১০ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ২৩ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৬৪৭ ঘণ্টা, আগস্ট ২৮, ২০১৯
এসএমএকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।