ঢাকা, শনিবার, ৩১ শ্রাবণ ১৪২৭, ১৫ আগস্ট ২০২০, ২৪ জিলহজ ১৪৪১

ব্যাংকিং

রূপালী ব্যাংকে যোগ দিলেন ওবায়েদ উল্লাহ আল মাসুদ

| বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২১৪৬ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৯
রূপালী ব্যাংকে যোগ দিলেন ওবায়েদ উল্লাহ আল মাসুদ ওবায়েদ উল্লাহ আল মাসুদ, ফাইল ফটো

ঢাকা: দেশের সর্ববৃহৎ ব্যাংক সোনালী ব্যাংক লিমিটেডে সাফল্যের সঙ্গে তিন বছর দায়িত্ব পালন শেষে রূপালী ব্যাংক লিমিটেডের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও প্রধান নির্বাহী (সিইও) হিসেবে যোগ দিয়েছেন মো. ওবায়েদ উল্লাহ আল মাসুদ।

মঙ্গলবার (২৭ আগস্ট) তিনি যোগদান করেন বলে রূপালী ব্যাংকের সংবাদ বিজ্ঞপ্তি থেকে জানা যায়।

ব্যবস্থাপনা পরিচালক ও সিইও হিসেবে দায়িত্ব পালনকালে বড় অংকের মুনাফার পাশাপাশি বিপুল খেলাপী ঋণ আদায়ের মাধ্যমে সোনালী ব্যাংককে শক্ত ভিতের ওপর দাঁড় করিয়ে দেন তিনি।

রাষ্ট্রায়ত্ত রূপালী ব্যাংককে আরও সামনের দিকে এগিয়ে নিয়ে যাওয়ার লক্ষ্য নিয়ে মঙ্গলবার  যোগ দিয়েছেন তিনি।

এর আগে ২০১৬ সালের ২২ আগস্ট থেকে ২০১৯ সালের ২১ আগস্ট পর্যন্ত সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক ও সিইও হিসেবে সাফল্যের সঙ্গে দায়িত্ব পালন করেন মো. ওবায়েদ উল্লাহ আল মাসুদ।

তার দায়িত্ব পালনকালে ব্যাংকটি সরকারকে মুনাফা দিয়েছে চার হাজার ১০১ কোটি টাকা। অথচ ২০১৬ সালের জানুয়ারি থেকে জুন পর্যন্ত ব্যাংকটি লোকসান করেছিল ৩৪৬ কোটি টাকা। ওবায়েদ উল্লাহ আল মাসুদের সময়ে সোনালী ব্যাংক শ্রেণীকৃত ঋণের ছয় হাজার ৬৫৬ কোটি টাকা আদায় করেছে। যা সোনালী ব্যাংকের ইতিহাসে কখনও হয়নি।

এছাড়া দায়িত্ব পালনকালে ২১৩টি লোকসানি শাখা কমাতে পেরেছেন ওবায়েদ উল্লাহ আল মাসুদ। ২০১৬ সালের জুনে সোনালীর লোকসানি শাখা ছিল ২৭৪টি।

২০১৯ সালের জুনে লোকসানি শাখা কমে দাঁড়িয়েছে ৬১টিতে। এদিকে, আলোচ্য তিন বছরে সোনালী ব্যাংকের আমানত বেড়েছে প্রায় ২২ হাজার কোটি টাকা। ঋণ ও অগ্রিম বেড়েছে প্রায় সাড়ে ১১ হাজার কোটি টাকা।

সোনালী ব্যাংকের এমডি অ্যান্ড সিইও হিসেবে দায়িত্ব পালনের আগে ওবায়েদ উল্লাহ আল মাসুদ রাষ্ট্রায়ত্ত বিশেষায়িত কর্মসংস্থান ব্যাংকের এমডি পদে কর্মরত ছিলেন। এরও আগে তিনি অগ্রণী ব্যাংকের উপ ব্যবস্থাপনা পরিচালক (ডিএমডি) হিসেবে দায়িত্ব পালন করেন। ১৯৮৩ সালে অগ্রণী ব্যাংকে সিনিয়র অফিসার পদে যোগদানের মাধ্যমে তার কর্মজীবন শুরু হয়। দীর্ঘ ৩৬ বছরের পেশাজীবনের প্রতিটি দায়িত্ব সাফল্য ও দক্ষতার সঙ্গে পালন করেন এই ব্যাংকার।

ওবায়েদ উল্লাহ আল মাসুদ দীর্ঘ পেশাজীবনে ব্যাংক খাতের উন্নয়নে নেতৃত্ব দেওয়ার পাশাপাশি দেশে-বিদেশে বিভিন্ন সম্মেলনে ও প্রশিক্ষণে অংশগ্রহণ করেছেন এবং ব্যাংক খাত সংশ্লিষ্ট বিভিন্ন নীতিনির্ধারণী বৈঠকে অংশগ্রহণ করেছেন। তিনি ১৯৬০ সালে ঢাকা জেলার নবাবগঞ্জের ছোট রাজপাড়ায় এক সম্ভ্রান্ত মুসলিম পরিবারে জন্মগ্রহণ করেন।

ওবায়েদ উল্লাহ আল মাসুদ ১৯৮২ সালে ঢাকা বিশ্ববিদ্যালয়ে ব্যবস্থাপনা বিভাগ থেকে বিকম (অনার্স) এবং ১৯৮৮ সালে আইবিএ থেকে ফিন্যান্স বিষয়ে এমবিএ ডিগ্রি লাভ করেন।

বাংলাদেশ সময়: ১৭৪৪ ঘণ্টা, আগস্ট ২৭, ২০১৯
এসই/টিএ

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
Alexa