ঢাকা, শুক্রবার, ৬ বৈশাখ ১৪৩১, ১৯ এপ্রিল ২০২৪, ০৯ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচকের বড় পতন

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ১৯৪৭ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৯
পুঁজিবাজারে সূচকের বড় পতন

ঢাকা: সপ্তাহের দ্বিতীয় কার্যদিবস সোমবার (২৬ আগস্ট) পতনে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। এদিন দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জে (ডিএসই) ৫৮ এবং চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) ১৮৬ পয়েন্ট সূচক কমেছে। 

তবে এদিন ডিএসইর লেনদেন কমলেও বেড়েছে সিএসইতে। ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ৫৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫ হাজার ১৬৬ পয়েন্টে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়া সূচক ১১ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ২২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১১৯৩ ও ১৮২০ পয়েন্টে।

এবাজারে লেনদেন হওয়া ৩৫৩টি কোম্পানির মধ্যে ৫৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, দাম কমেছে ২৭৬টি এবং অপরিবর্তিত রয়েছে ২২টি প্রতিষ্ঠানের শেয়ার দর।

এদিন ডিএসইতে ৪৪৭ কোটি ১৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ২১ কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৪৬৮ কোটি টাকার।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ প্রতিষ্ঠান হলো-ইউনাইটেড পাওয়ার, সিলকো ফার্মা, ওরিয়ন ইনফিউশন, মুন্নু সিরামিক, বাংলাদেশ শিপিং করপোরেশন, বিকন ফার্মা, মুন্নু জুট স্টাফলার্স, জেএমআই সিরিঞ্জ, ভিএফএস থ্রেড ডাইং এবং অ্যাডভান্ট ফার্মা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ১৮৬ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৭৯২ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৪৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৩৪টির, কমেছে ১৮৩টির এবং অপরিবর্তিত রয়েছে ৩০টির দর।  

সিএসইতে এদিন ১১২ কোটি ৩ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে ৬৮ কোটি টাকা বেশি আগেরদিন সিএসইতে লেনদেন হয়েছিল ৪৪ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৫৪৬ ঘণ্টা, আগস্ট ২৬, ২০১৯
এসএমএকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।
welcome-ad