ঢাকা, বুধবার, ১০ বৈশাখ ১৪৩১, ২৪ এপ্রিল ২০২৪, ১৪ শাওয়াল ১৪৪৫

শেয়ারবাজার

পুঁজিবাজারে সূচক কমেছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২২৪১ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৯
পুঁজিবাজারে সূচক কমেছে

ঢাকা: সপ্তাহের প্রথম কার্যদিবস রোববার (২৫ আগস্ট) পতনে শেষ হয়েছে দেশের পুঁজিবাজারের লেনদেন। এদিন দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) লেনদেন কমেছে।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১৩ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ৫২২৪ পয়েন্টে।

ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়া সূচক ৩ পয়েন্ট এবং ডিএসই-৩০ সূচক ৮ পয়েন্ট কমে দাঁড়িয়েছে যথাক্রমে ১২০৪ ও ১৮৪২ পয়েন্টে।

এ বাজারে লেনদেন হওয়া ৩৫৪টি কোম্পানির মধ্যে ১০৫টি প্রতিষ্ঠানের শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ২১৪টি এবং অপরিবর্তিত রয়েছে ৩৫টি কোম্পানির শেয়ার দর।

এদিন ডিএসইতে ৪৬৮ কোটি ৯৯ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ৯ কোটি ৯১ লাখ টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৪৮৯ কোটি ৯০ লাখ টাকার।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ প্রতিষ্ঠান হলো- ইউনাইটেড পাওয়ার, ওরিয়ন ইনফিউশন, সিলকো ফার্মা, বিকন ফার্মা, কেডিএস এক্সেসরিজ, ফরচুন সুজ, বাংলাদেশ শিপিং করপোরেশন, মুন্নু সিরামিক, জেএমআই সিরিঞ্জ এবং বেক্সিমকো।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ৭২ পয়েন্ট কমে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯৬৮ পয়েন্টে। এদিন সিএসইতে হাত বদল হওয়া ২৫৭টি প্রতিষ্ঠানের মধ্যে শেয়ার দর বেড়েছে ৬৯টির, কমেছে ১৫৫টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৩টির দর।  

এদিন সিএসইতে ৪৩ কোটি ১৫ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে এক কোটি টাকা কম। আগের দিন লেনদেন হয়েছিল ৪৪ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৮৪০ ঘণ্টা, আগস্ট ২৫, ২০১৯
এসএমএকে/জেডএস

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।