ঢাকা, বুধবার, ২ আশ্বিন ১৪২৬, ১৮ সেপ্টেম্বর ২০১৯
bangla news

বকশীগঞ্জের ধানুয়া কামালপুর স্থলবন্দরে পাথর আমদানি শুরু 

ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-২১ ২:৩২:৪৩ এএম
কামালপুর স্থলবন্দর দিয়ে পাথর আমদানি শুরু। ছবি: বাংলানিউজ

কামালপুর স্থলবন্দর দিয়ে পাথর আমদানি শুরু। ছবি: বাংলানিউজ

জামালপুর: দীর্ঘ তিন বছর পর ফের জামালপুরের বকশীগঞ্জের ধানুয়া কামালপুর এলসি স্টেশন (লোকাল কাস্টমস) বতর্মানে কামালপুর স্থলবন্দর দিয়ে পাথর আমদানি শুরু হয়েছে। 

মঙ্গলবার (২০ আগস্ট) বিকেলে আনুষ্ঠানিকভাবে ভারত থেকে পাথর আসা শুরু হয়। 

এসময় ভারত ও বাংলাদেশের কাস্টমসের ঊধ্বর্তন কমর্কর্তারা উপস্থিত ছিলেন।
 
কামালপুর বন্দর সূত্রে জানা যায়, ২০১৫ সালের ২০ মে কামালপুর লোকাল কাস্টমস (এলসি) স্টেশনকে পূর্ণাঙ্গ স্থলবন্দরে রূপান্তর করা হলেও একমাত্র পাথর নির্ভর এ বন্দরে গত তিন বছরে এক কেজি পাথরও আমদানি করা হয়নি। 

বাংলাদেশ সরকারের পক্ষ থেকে আইনগত বাধা না থাকার পরেও ভারতীয় অংশে আদালত কতৃর্ক নিষেধাজ্ঞার ফলে এ বন্দরটির কার্যক্রম বন্ধ হয়ে যায়। ভারতের পরিবেশ অধিদপ্তরের ছাড়পত্র না থাকায় এ স্থলবন্দর দিয়ে পাথর আমদানি বন্ধ করা হয়। 

পাথর আমদানি বন্ধ হওয়ায় প্রায় ১০ হাজার শ্রমিক বেকার হয়ে পড়েন। এছাড়াও বাংলাদেশের কয়েকশ’ আমদানি-রপ্তানিকারক ও পাথর ব্যবসায়ী ক্ষতিগ্রস্ত হয়। 
বাংলাদেশের ব্যবসায়ীদের এলসি করা শত কোটিও আটকে যায়। এরপর দু’দেশের কর্মকর্তাদের মধ্যে আলোচনা হলে এ স্টেশন দিয়ে ফের আমদানির উদ্যোগ নেওয়া হয়। 

অবশেষে মঙ্গলবার দীর্ঘ প্রতিক্ষার পর আবারো পাথর আমদানি শুরু হয়। এসময় ধানুয়া কামালপুর বন্দরের সুপারিনটেনডেন্ট এবিএম সালাউদ্দিন, পরিদশর্ক আরিফুল ইসলামসহ বিভিন্ন কমর্কতারা উপস্থিত ছিলেন। 

বাংলাদেশ সময়: ০২৩০ ঘণ্টা, আগস্ট ২১, ২০১৯
এসআরএস

ক্লিক করুন, আরো পড়ুন :   জামালপুর
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-08-21 02:32:43