ঢাকা, শনিবার, ৬ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯
bangla news

শ্রম অভিবাসন নিশ্চিত হলে দেশ দারিদ্র্যমুক্ত হবে

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-২০ ৪:০০:৫৮ পিএম
বক্তব্য রাখছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ

বক্তব্য রাখছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ

ঢাকা: সঠিক নিয়মে নিয়মিতভাবে শ্রম অভিবাসন নিশ্চিত করতে পারলে নির্দিষ্ট সময়ের আগেই বাংলাদেশ দারিদ্র্যমুক্ত হবে বলে আশা প্রকাশ করেছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। একই সঙ্গে নতুন শ্রমবাজার অনুসন্ধান ও রেমিট্যান্স প্রবাহ বাড়াতে উদ্যোগী হওয়ার আহ্বান জানান তিনি।

মঙ্গলবার (২০ আগস্ট) প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের উদ্যোগে প্রবাসী কল্যাণ ভবনের দ্বিতীয় তলায় অবস্থিত ব্রিফিং সেন্টারে তিন দিনব্যাপী ‘শ্রম কল্যাণ সম্মেলন ২০১৯’ এর উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে তিনি এ আশা প্রকাশ করেন।

প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের সচিব রৌনক জাহানের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি আনিসুল ইসলাম মাহমুদ ও বায়রার সভাপতি বেনজির আহমেদ।

প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, প্রবাসীদের জন্য নিরাপদ কর্মপরিবেশ সৃষ্টি করতে পারলে রেমিট্যান্স প্রবাহ বাড়বেই এবং প্রবাসী কর্মীদের কল্যাণে সর্বোচ্চ গুরুত্ব দিতে হবে।

সরকার দক্ষ জনশক্তি তৈরিতে নানা পদক্ষেপের কথা উল্লেখ করে মন্ত্রী বলেন, আন্তর্জাতিক শ্রমবাজারে বাংলাদেশি কর্মীদের সমস্যা ও সম্ভাবনার বিষয়ে সার্বক্ষণিক নজর রাখতে হবে। 

অনুষ্ঠানে বিশেষ অতিথি আনিসুল ইসলাম মাহমুদ বলেন, প্রবাসী কর্মীরা রেমিট্যান্স, টেকসই উন্নয়ন লক্ষ্যমাত্রা বাস্তবায়নে গুরুত্বপূর্ণ অবদান রাখছে। প্রবাসীরা যাতে দ্রুততম সময়ে সহজ পদ্ধতিতে সেবা পায় সে ব্যবস্থা করতে হবে। 

বায়রার সভাপতি বেনজির আহমেদ বলেন, আন্তর্জাতিক শ্রমবাজারে আমাদের প্রতিযোগী অনেক দেশ। অনেক প্রতিযোগিতা মোকাবিলা করেই বাংলাদেশ আন্তর্জাতিক শ্রমবাজারে সফলতার সঙ্গে টিকে আছে। 

অনুষ্ঠানে আরও বক্তব্য রাখেন আয়েশা ফেরদৌস, ওয়েজ আর্নার্স কল্যাণ বোর্ডের মহাপরিচালক গাজী মোহাম্মদ জুলহাস এনডিসি, জনশক্তি কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর মহাপরিচালক মো. সেলিম রেজা, প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ড. আহমেদ মুনিরুছ সালেহীন প্রমুখ। 

তিন দিনব্যাপী এ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ২৬টি দেশের ২৯টি মিশনের কাউন্সেলর (শ্রম) ও প্রথম সচিব (শ্রম) উপস্থিত ছিলেন।

বাংলাদেশ সময়: ১৫৫৪ ঘণ্টা, আগস্ট ২০, ২০১৯
জিসিজি/এএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-08-20 16:00:58