ঢাকা, শনিবার, ৬ আশ্বিন ১৪২৬, ২১ সেপ্টেম্বর ২০১৯
bangla news

পুঁজিবাজারে সূচক ও লেনদেন বেড়েছে

সিনিয়র করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-১৯ ৫:২১:১৬ পিএম
ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা ও চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের লোগো

ঢাকা: ঈদুল আজহা পরবর্তী দ্বিতীয় কার্যদিবস সোমবারও (১৯ আগস্ট) উত্থানে শেষ হয়েছে পুঁজিবাজারের লেনদেন। এদিন দেশের প্রধান বাজার ঢাকা স্টক এক্সচেঞ্জ (ডিএসই) ও অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জে (সিএসই) সব সূচক বেড়েছে। একই সঙ্গে উভয় পুঁজিবাজারে বেড়েছে লেনদেন।

ডিএসই ও সিএসই সূত্রে এ তথ্য জানা গেছে।

জানা গেছে, এদিন ডিএসইর প্রধান সূচক ডিএসইএক্স ১১ পয়েন্ট বেড়ে ৫ হাজার ২২৭ পয়েন্টে অবস্থান করছে। ডিএসইতে অপর দুই সূচকের মধ্যে শরিয়া সূচক ৫ এবং ডিএসই-৩০ সূচক ৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে যথাক্রমে ১২০২ ও ১৮৪৭ পয়েন্টে।

ডিএসইতে ৪৮৫ কোটি ৩৬ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিন থেকে ১৬১ কোটি টাকা বেশি। আগের দিন লেনদেন হয়েছিলো ৩২৩ কোটি টাকার।

এ বাজারে লেনদেন হওয়া ৩৫২টি কোম্পানির শেয়ারের মধ্যে ১৫২টি শেয়ার ও ইউনিটের দাম বেড়েছে, কমেছে ১৫২টি এবং অপরিবর্তিত রয়েছে ৪৮টি কোম্পানির শেয়ার দর।

টাকার অঙ্কে ডিএসইতে সবচেয়ে বেশি লেনদেন হওয়া শীর্ষ ১০ কোম্পানি হলো- খুলনা পাওয়ার, ওরিয়ন ইনফিউশন, জেএমআই সিরিঞ্জ, মুন্নু সিরামিক, কপারটেক, সিনোবাংলা, সিলকো ফার্মা, বাংলাদেশ শিপিং কর্পোরেশন, বঙ্গজ এবং স্কয়ার ফার্মা।

অপর বাজার চট্টগ্রাম স্টক এক্সচেঞ্জের (সিএসই) সার্বিক সূচক সিএএসপিআই এদিন ২৫ পয়েন্ট বেড়ে দাঁড়িয়েছে ১৫ হাজার ৯৮২ পয়েন্টে। সিএসইতে হাত বদল হওয়া ২৬৯টি প্রতিষ্ঠানের শেয়ারের মধ্যে দর বেড়েছে ১১৯টির, কমেছে ১১১টির এবং অপরিবর্তিত রয়েছে ৩৯টির দর। 

সিএসইতে ২২ কোটি ৬৭ লাখ টাকার শেয়ার ও ইউনিট লেনদেন হয়েছে। যা আগের দিনের চেয়ে সাত কোটি টাকা বেশি। আগের দিন সিএসইতে লেনদেন হয়েছিল ১৫ কোটি টাকার।

বাংলাদেশ সময়: ১৭২০ ঘণ্টা, আগস্ট ১৯, ২০১৯
এসএমএকে/জেডএস

ক্লিক করুন, আরো পড়ুন :   শেয়ার বাজার
        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-08-19 17:21:16