ঢাকা, রবিবার, ৭ আশ্বিন ১৪২৬, ২২ সেপ্টেম্বর ২০১৯
bangla news

জলবায়ুর হুমকি মোকাবিলায় অংশীজনদের সম্পৃক্ত করার পরামর্শ

স্টাফ করেসপন্ডেন্ট | বাংলানিউজটোয়েন্টিফোর.কম
আপডেট: ২০১৯-০৮-১৯ ৪:২১:০৩ পিএম
সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ছবি: অর্থ মন্ত্রণালয়ের সৌজন্যে

সম্মেলনে বাংলাদেশ প্রতিনিধিদলের নেতৃত্ব দিচ্ছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল। ছবি: অর্থ মন্ত্রণালয়ের সৌজন্যে

ঢাকা: জলবায়ু পরিবর্তনজনিত হুমকি মোকাবিলায় প্রাথমিক পর্যায় থেকেই প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়ায় অংশীজনদের জড়িত থাকা প্রয়োজন বলে মনে করেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সোমবার (১৯ আগস্ট) দক্ষিণ কোরিয়ার ইনচিয়নের স্যাংডোতে গ্লোবাল ক্লাইমেট ফান্ড (জিসিএফ) ‘গ্লোবাল প্রোগ্রামিং কনফারেন্সে’  তিনি এ মন্তব্য করেন। 

৫ দিনের এই সম্মেলনে অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের নেতৃত্বে অর্থনৈতিক সম্পর্ক বিভাগের (ইআরডি) সচিব মনোয়ার আহমেদসহ বাংলাদেশ থেকে একটি উচ্চ পর্যায়ের প্রতিনিধি দল অংশ নিয়েছে। এতে ১০টি দেশের মন্ত্রী, পদস্থ সরকারি কর্মকর্তা, বিশেষজ্ঞ ও এনজিওকর্মীরা অংশ নিয়েছেন।

অর্থমন্ত্রী মুস্তফা কামাল বলেন, জলবায়ু পরিবর্তনজনিত নানা কারণে বিশ্ব আজ হুমকির সম্মুখীন। জলবায়ু পরিবর্তন থেকে উদ্ভূত বহুবিধ প্রভাবের মুখোমুখি হয়ে বিশ্বের ভবিষ্যত হুমকির মধ্যে রয়েছে। এক্ষেত্রে জলবায়ুর পরিবর্তন মোকাবিলায় অংশীজনদের সম্পৃক্ত হওয়া প্রয়োজন।

সম্মেলনে জলবায়ু পরিবর্তনজনিত হুমকি মোকাবিলায় বাংলাদেশ সরকারের নেওয়া পদক্ষেপ ও কার্যক্রম তুলে ধরেন অর্থমন্ত্রী। 

তিনি কার্যকর ফলাফল অর্জনের জন্য প্রাথমিক পর্যায় থেকেই প্রকল্প বাস্তবায়ন প্রক্রিয়ায় অংশীজনদের সম্পৃক্ত থাকার প্রয়োজনীয়তার ওপর জোর দিয়েছেন।

জলবায়ু পরিবর্তন নিয়ে দক্ষিণ কোরিয়ায় গত ১৯ থেকে শুরু হয়েছে গ্লোবাল প্রোগ্রামিং কনফারেন্সে, যা চলবে ২৪ আগস্ট পর্যন্ত। 

জলবায়ু পরিবর্তন থেকে উদ্ভূত বহুবিধ প্রভাবকে টেকসইভাবে সমাধানের জন্য অংশীদার দেশগুলোকে সমর্থন করার উপায় এবং পথ বের করাই এ সম্মেলনের উদ্দেশ্য। সম্মেলনের এবারের মূল প্রতিপাদ্য হচ্ছে ‘জলবায়ুর উচ্চাকাঙ্ক্ষাকে উপলব্ধি করা’।

বাংলাদেশ সময়: ১৬১৫ ঘন্টা, আগস্ট ১৯, ২০১৯ 
জিসিজি/এমএ

        ইউটিউব সাবস্ক্রাইব করুন  

বাংলানিউজটোয়েন্টিফোর.কম'র প্রকাশিত/প্রচারিত কোনো সংবাদ, তথ্য, ছবি, আলোকচিত্র, রেখাচিত্র, ভিডিওচিত্র, অডিও কনটেন্ট কপিরাইট আইনে পূর্বানুমতি ছাড়া ব্যবহার করা যাবে না।

Alexa
cache_14 2019-08-19 16:21:03